৫:১১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নিরাপদ খাদ্য এবং পুষ্টিতে বাংলাদেশের স্বনির্ভরতা অর্জনে অবদান রাখতে চাই – আলতাপ হোসেন বিশ্বাস
ads
প্রকাশ : মার্চ ১২, ২০২১ ৭:০২ অপরাহ্ন
নিরাপদ খাদ্য এবং পুষ্টিতে বাংলাদেশের স্বনির্ভরতা অর্জনে অবদান রাখতে চাই – আলতাপ হোসেন বিশ্বাস
প্রাণিসম্পদ

বাংলাদেশ বিগত তিন দশকে খাদ্য নিরাপত্তা ও পুষ্টি পরিস্থিতির টেকসই উন্নতি সাধন করেছে। জনসংখ্যা প্রায় দ্বিগুণ হওয়া সত্ত্বেও এই সময়ে খাদ্য উৎপাদন বৃদ্ধির হার জনসংখ্যা বৃদ্ধির হারের তুলনায় অনেক বেশি ছিল । পুষ্টি পরিস্থিতির উন্নতির ক্ষেত্রেও বাংলাদেশের বিশাল অগ্রগতি অর্জিত হয়েছে । সাম্প্রতিককালে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে দেশের প্রশংসনীয় অগ্রগতির পরিচয় বহন করে । বাংলাদেশের অর্থনীতি বাজারমুখী, এখানে খাদ্য উৎপাদক, প্রক্রিয়াজাতকরণ ও বিপণন বেসরকারি খাতের উপরে ন্যস্ত । তাই জাতীয় খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় সরকারি ও বেসরকারি খাতের অংশীদারিত্বের মাধ্যমে এগিয়ে যাচ্ছে আমাদের সোনার বাংলাদেশ ।

 

দেশে পোল্ট্রি, মৎস্য ও গবাদি প্রাণির খাদ্য তৈরির কাঁচামাল আমদানিকারকদের সহায়তাকারী এবং বিদেশী কোম্পানীর এজেন্ট বিটিসি লিঃ (BTC Limited, Feed Ingredients & Additives Division) । বাংলাদেশের প্রেক্ষাপটে অনেকটাই আকর্ষণীয়, ভিন্নধর্মী এবং চ্যালেঞ্জিং কার্যক্রম শুরু করেছে প্রতিষ্ঠানটি যার মূল কারিগর বিটিসি লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ও স্বনামধন্য ব্যবসায়ী জনাব আলতাপ হোসেন বিশ্বাস – যিনি  বাফিটার বর্তমানে সদস্য । এছাড়াও তিনি Bangladesh Indenting Agent Association এর প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট, Dutch-Bangla Chamber এর প্রাক্তন সেক্রেটারি জেনারেল, Canada Ges China- Bangla Chamber এর প্রাক্তন বোর্ড মেম্বার,  Lions Club International Gi Regional Chairman (HQ) হিসেবে দায়িত্ব পালন করেছেন । তার প্রতিষ্ঠান বিটিসি লিমিটেড ঢাকা চেম্বারের দীর্ঘদিনের সদস্য ।

প্রতিষ্ঠানটির সামগ্রিক কার্যক্রম, দেশের খাদ্য ও পুষ্টি সরবরাহে ভূমিকা এবং ভবিষ্যৎ পরিকল্পনাসহ নানা  খু্ঁটিনাটি বিষয় নিয়ে বলেন এগ্রিভিউ২৪.কম এর সহকারী প্রকাশক তাজুল ইসলাম । সম্মানিত পাঠকদের উদ্দেশ্যে সাক্ষাৎকারের চুম্বক অংশ নিচে তুলে ধরা হলো-

 

এগ্রিভিউ২৪.কম: পদার্থ বিজ্ঞানে পড়াশোনা করে বিজ্ঞানী না হয়ে কেন ব্যবসায়ী হওয়া ?

জনাব আলতাপ হোসেন বিশ্বাস: ছোটবেলা থেকেই ব্যবসায়ের প্রতি একটা টান ছিল । পড়াশুনা করেছি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞানে, এরপর কমনওয়েলথ এমবিএ ডিগ্রী অর্জন করি । চাকরি দিয়ে ক্যারিয়ার শুরু করলেও ব্যবসার প্রতি দুর্বলতা কখনো কমে নি । নিজের সুপ্ত বাসনাই আজ আমাকে এখানে নিয়ে এসেছে ।

 

এগ্রিভিউ২৪.কম: বিটিসি লিমিটেড কখন এবং কিভাবে যাত্রা শুরু করে ?

জনাব আলতাপ হোসেন বিশ্বাস: শুরুতে ম্যানেজার হিসেবে চাকুরী করি একটি বিট্রিশ ইন্সপেকশন কোম্পানিতে এবং সেখান থেকেই মূলত আন্তর্জাতিক ব্যবসায় জ্ঞান অর্জন করি এবং পরবতীতে ২০০০ সালে নিজের কোম্পানি বিশ্বাস ট্রেড লিংক কর্পোরেশন লিঃ প্রতিষ্ঠা করি । বিটিসি লিমিটেড মূলত বিদেশী কোম্পানির বাংলাদেশ প্রতিনিধি (Supplier’s Agent) হিসেবে কাজ করে । ব্যবসার শুরুতে মালয়েশিয়ান কোম্পানির প্রতিনিধি হিসেবে জাহাজে করে পাম ওয়েল বিক্রি শুরু করি। ২০০৬ সাল থেকে বাংলাদেশের কৃষি ক্ষেত্রে অবদান স্বরূপ বিদেশি কোম্পানির প্রতিনিধি হিসেবে ডিএপি, টিএসপি, সার জাহাজে করে আমদানিকারকের কাছে বিক্রি করি। ২০০৮-০৯ সালে চট্টগ্রামের খাতুনগঞ্জে অফিস খোলার মাধ্যমে খাদ্যশস্য, ডাল, ছোলা, ইত্যাদি বিক্রি শুরু করি।গত কয়েক বছর বাংলাদেশ বেসরকারি পর্যায়ে আফ্রিকা ও ইন্দোনেশিয়া থেকে কয়লা আমদানি শুরু হলে সে ক্ষেত্রেও বিটিসি লিঃ বিদেশী খ্যাতনামা কোম্পানির বাংলাদেশের প্রতিনিধি হিসেবে জাহাজে করে কয়লা বিক্রি শুরু করেছি । সরাসরি প্রাণিসম্পদ সেক্টরের সাথে কাজ করার খুব বেশি দিন হয়নি, তবে অনেক অনেক বছর সফলতার সাথে কাটাতে চাই এই সেক্টরে ।

এগ্রিভিউ২৪.কম: যেহেতু করোনার মাঝে যাত্রা শুরু, তাই এখন পর্যন্ত আপনাদের কার্যক্রম সম্পর্কে যদি বলতেন…

জনাব আলতাপ হোসেন বিশ্বাস: বিশ্বব্যাপী করোনা শুরু হলে বাংলাদেশে নিরাপদ খাদ্যও আমিষ জাতীয় খাদ্যের চাহিদা  বৃদ্ধি পেতে থাকে এবং আন্তর্জাতিক পর্যায়ে Feed Ingredients & Additives এর দাম বাড়তে থাকে, তার প্রভাব বাংলাদেশের Feed Industry Sector পড়তে শুরু করে। সরবরাহে সহযোগিতা করার লক্ষে আন্তর্জাতিক বাজার থেকে তুলনা মূলক কমদামে ও ভাল পন্য বাংলাদেশের আমদানীকারদের জন্য ব্যবস্থা গ্রহনের উদ্যোগ গ্রহণ করেছে। বিটিসি লিঃ ভুট্টা,সয়াবীন সীড, সয়াবিন মেল, গম জাহাজে করে ৫০-৬০,০০০ টন বিদেশী খ্যাতনামা কোম্পানির এজেন্ট হিসেবে সরবরাহ করতে সক্ষম। তাছাড়া সয়াবিনসীড, রেপসীড, কটন সিডমেল, সাফ্লওয়ার সিডমেল, সরিষার মেল, গমের ভুষি, ডিডিজিএস, সিজিএম, ডিওআরবি, পোল্ট্রি মিল, ফিশ মিল, ফিশ ওয়েল, হুইট ব্রান, এমসিপি, ডিসিপি, লাইমস্টোন, সোডিয়াম বাই কার্বনেট, কোলিন ক্লোরাইড (৬০%), ও সকল এমাইনো এসিড  তুলনামূলক কমদামে সরবরাহ করতে সক্ষম হয়েছি। পণ্য সরবরাহে আমাদের সবসময় উদ্দেশ্য হচ্ছে ”Quality and Commitment First” । সেভাবেই কাজ করে যাচ্ছি ।

 

এগ্রিভিউ২৪.কম: বর্তমানে বিটিসি লিঃ এর কয়টি ডিভিশন আছে ?

জনাব আলতাপ হোসেন বিশ্বাস: বর্তমানে আমাদের ৪ টি ডিভিশন আছে – (01) BTC Feed Ingredients & Additives Division, (02) BTC Foodgrain & Oilseeds Division, (03) BTC Fertilizer & Phosphate Division,  এবং (04) BTC Steam Coal & LPG Division । এছাড়াও বিটিসি গ্রুপের রয়েছে আন্তর্জাতিক মানের ব্রান্ড স্যানিটারি ওয়্যার ও লাইটিং এর শো রুম ।

 

এগ্রিভিউ২৪.কম: আপনার প্রতিষ্ঠানের ভবিষ্যৎ পরিকল্পনা কী?

জনাব আলতাপ হোসেন বিশ্বাস: গত দুই দশকে বাংলাদেশ দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে। আর এর মাধ্যমে অনেক মানুষ চরম দারিদ্র্যতা থেকে বের হয়ে এসেছে। তা সত্ত্বেও এ দেশের একটি বিশাল জনগোষ্ঠী এখনো উচ্চমাত্রার অপুষ্টি ও খাদ্য ঝুঁকিতে আছে। ১৬-১৭ কোটি মানুষের জন্য নিরাপদ খাদ্য প্রাপ্যতা নিশ্চিত করা খুবই কঠিন কাজ । সবাইকে সাথে নিয়ে সামনের দিনগুলিতে নিরাপদ খাদ্য এবং পুষ্টিতে বাংলাদেশের স্বনির্ভরতা অর্জনে অবদান রাখতে চাই  ।

 

এগ্রিভিউ২৪.কম: আপনাকে ধন্যবাদ

জনাব আলতাপ হোসেন বিশ্বাস: আপনাকেও অসংখ্য ধন্যবাদ, ভালো থাকবেন ।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop