৫:১৭ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নাটোরের লালপুরে পদ্মার চরে মাল্টা চাষ
ads
প্রকাশ : মার্চ ২৮, ২০২২ ২:৪৫ অপরাহ্ন
নাটোরের লালপুরে পদ্মার চরে মাল্টা চাষ
কৃষি বিভাগ

নাটোরের লালপুরে পদ্মার চরে জনপ্রিয় হয়ে উঠেছে মাল্টার চাষ। সুস্বাদু ও রসালো এই ফলের বাম্পার ফলন পাচ্ছেন কৃষকরা। নাটোরের লালপুরের পদ্মার চরাঞ্চলসহ প্রায় ৩০ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে মাল্টার চাষ শুরু হয়েছে। এতে কৃষকরা লাভবান হওয়ার পাশাপাশি কাজের সুযোগ হয়েছে স্থানীয় অনেক বেকার যুবকের।

লালপুর উপজেলা কৃষি বিভাগ বলছে, মাল্টা চাষে কৃষকদের আগ্রহী করে তোলার জন্য প্রণোদনাসহ সকল ধরণের সহযোগিতা করা হচ্ছে।

নওপাড়া গ্রামের মাল্টাচাষি নাহিদ হোসেন বলেন, তিন বছর আগে যশোর থেকে চারা এনে মাল্টার চাষ শুরু করেন। পদ্মার চরে অন্য ফসলের সাথে এক একর জমিতে লাগান মাল্টার চারা। তিন বছরেই সাফল্য ধরা দিয়েছে নাহিদের হাতে। গতবছর নিজের বাগানের মাল্টা বিক্রি করেছেন তিনি। এবারও ভালো ফলন হবে বলে তার আশা। তার সাফল্যে পদ্মার চরে অন্য চাষীরাও করছেন মাল্টার বাগান।

পানসিপাড়ার কৃষক মজনু বলেন, নাটোর হর্টিকালচার থেকে বারী-১ জাতের মাল্টার চারা এনে ২০ বিঘা জমিতে মাল্টা চাষ শুরু করেন। বিঘাপ্রতি বছরে ১২ থেকে ১৫ হাজার টাকা খরচ হয়। তেমন রোগবালাইহীন মাল্টাগাছে দুই বছরে ফুল ও ফল আসতে শুরু করে। এ পর্যন্ত লাখ টাকার ওপরে মাল্টা বিক্রি করেছেন।

পদ্মা চরের চাষীদের সাফল্য দেখে সমতলের অনেকেই শুরু করেছেন মাল্টার আবাদ। ভালো পারিশ্রমিক পাওয়ায়, মাল্টা বাগানে কাজ করছেন অনেকেই।

উপজেলা কৃষি কর্মকতা রফিকুল ইসলাম জানান, মাল্টা চাষে উৎসাহিত করতে চাষীদের বিনামূল্যে চারা বিতরণ ও কারিগরি সহায়তা দিচ্ছে কৃষি বিভাগ। পাশাপাশি মাঠ পরিদর্শন ও প্রশিক্ষণ দেয়া হচ্ছে কৃষকদের। 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop