১১:৩৩ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • দিনাজপুরে ভারতীয় জাতের পেঁয়াজ চাষ
ads
প্রকাশ : জানুয়ারী ২৬, ২০২২ ৩:৫০ অপরাহ্ন
দিনাজপুরে ভারতীয় জাতের পেঁয়াজ চাষ
কৃষি বিভাগ

দেশে পেঁয়াজের উৎপাদন বাড়িয়ে আদমানি নির্ভরতা কমানোর জন্য শুরু হয়েছে এন-ফিফটি থ্রি নামের একটি ভারতীয় জাতের পেঁয়াজের চাষ। দিনাজপুরসহ কয়েকটি জেলায় এবার উচ্চফলনশীল জাতের এই পেঁয়াজের আবাদ শুরু হয়েছে কৃষি বিভাগের উদ্যোগে।

কর্মকর্তারা বলছেন, এই উদ্যোগ সফল হলে দেশে পেঁয়াজের উৎপাদন অনেক বাড়বে। পেঁয়াজের নতুন এই জাত নিয়ে আশাবাদী চাষীরাও।

কৃষি বিভাগের হিসাব অনুযায়ী প্রতিবছর দেশে পেঁয়াজের চাহিদা ৩৫ লাখ মেট্রিক টন। আর দেশে উৎপাদন হয় ২০ থেকে ২২ লাখ মেট্রিক টন, যা চাহিদার ৫৭ শতাংশ। বাকী চাহিদা পূরণের জন্য আমদানির উপরই নির্ভর করতে হয়। ফলে বাজারে কখনও কখনও অস্থিরতা দেখা দেয়।

কৃষি নির্ভর দেশে পেঁয়াজের এমন সংকট কাটাতে এন-ফিফটি থ্রি নামে ভারতীয় একটি উচ্চ ফলনশীল জাতের পেঁয়াজের আবাদ শুরু করেছে কৃষি বিভাগ। পরীক্ষামূলকভাবে কয়েকটি জেলায় চলছে আবাদ। তবে সবচেয়ে বেশী হচ্ছে দিনাজপুরে। জেলায় এবার ২২’শ বিঘা জমিতে আবাদ করা হচ্ছে এই পেঁয়াজ। কৃষকরা  বলছেন, অন্যান্য পেঁয়াজের তুলনায় এর ফলন ভালো।

ফলন ভালো হওয়ায় আগামীতে এই পেঁয়াজের আবাদ বাড়বে বলে জানালেন রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত কৃষক মতিউর রহমান।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মনজুরুল হক জানালেন, প্রতি বিঘা জমিতে প্রায় ৮০ মণ করে এই পেঁয়াজ উৎপাদিত হবে। যা অন্যান্য পেঁয়াজের তুলনায় দ্বিগুন।

তিনি জানালেন, দিনাজপুরে পরীক্ষামূলকভাবে এই পেঁয়াজ আবাদ করতে জেলার ২২’শ কৃষককে সার ও বীজ দেয়ার পাশাপাশি প্রশিক্ষণ দেয়া হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop