১:৩১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পাথরঘাটায় যুবকের জালে উঠে এলো বিরল প্রজাতির মাছ
ads
প্রকাশ : অগাস্ট ১, ২০২১ ৪:১৩ অপরাহ্ন
পাথরঘাটায় যুবকের জালে উঠে এলো বিরল প্রজাতির মাছ
মৎস্য

বরগুনার পাথরঘাটায় বিলে রাজু নামের এক যুবকের জালে রুই, পুঠি, তেলাপিয়া ও শোলসহ অনেক মাছের সাথে একই সাথে জালে উঠে আসে বিরল প্রজাতির ‘সাকার ফিস’।

রোববার সকাল ১০টার দিকে মাছটির নাম জানার জন্য পাথরঘাটা বাজারে নিয়ে আসেন তিনি।এর আগে গত বুধবার সকালে জাল তুলতে গিয়ে মাছটি পাওয়া যায়। বিরল প্রজাতির ওই মাছটি ১৬ ইঞ্চি লম্বা ও ওজন ৮ শ’ গ্রাম।

রাজু জানান, এই মাছটি এর আগে কখনো দেখেননি তিনি। ৪ দিন রোববার (১ আগস্ট) ধরে মাছটি বালতির পানির মধ্যে রেখে দিয়েছেন শুধু নাম জানার জন্য। কারো কাছে এর নাম জানতে না পেরে পাথরঘাটার সাংবাদিকদের কাছে নিয়ে এলে তারা উপজেলা মৎস্য কর্মকর্তার কাছে নাম জানতে চাইলে জয়ন্ত কুমার অপু এর নাম বলেন ‘সাকার ফিস’।

এর আগে এই মাছ ও নাম কখনো জানতেন না। তিনি আরো জানান, মাছটিকে ৪ দিন ধরে পানি ভাত খাইয়েছেন, ভাত দেয়ার সাথে সাথে খেয়েছেও।

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু জানান, এই মাছটির নাম সাকার ফিস। এটি একটি বিরল প্রজাতির মাছ। সাধারণত এগুলো দেখা মিলে না বললেই চলে। মাছটি পানি ছাড়াও প্রায় ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারে। তবে এই মাছটি আমাদের দেশের জন্য না। মৎস্য বিভাগ থেকে নির্দেশনা আছে এ মাছটিকে দেখলে অপসারণ করতে বলা হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop