১২:৫২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • টার্কি মুরগি ডিম কম দিলে খামারী যা করবেন
ads
প্রকাশ : অগাস্ট ১০, ২০২২ ১০:৫৩ পূর্বাহ্ন
টার্কি মুরগি ডিম কম দিলে খামারী যা করবেন
পোলট্রি

দেশে এখন অনেকেই বাণিজ্যিকভাবে টার্কি মুরগি পালন করছেন। বেশ লাভজনক হওয়ায় দিন দিন এটির পালন বৃদ্ধি পাচ্ছে।

বর্তমানে টার্কি খামারিরা যেসব সমস্যায় পড়ছেন এর মধ্যে অন্যতম হলো টার্কি মুরগির অল্প পরিমাণে ডিম দেওয়া। অনেকেই ডিম অল্প দেওয়ার কারণ খুঁজে পাচ্ছেন না।

টার্কি মুরগির ডিম কম দেওয়ার প্রধান কারণ হলো, পরিমাণ মতো খাবার না দেওয়া। এর পাশাপাশি ডিম পাড়ার পরিবেশ, জৈব নিরপত্তা নিশ্চিত না করা, মাসিক, সাপ্তাহিক কিছু ওষুধ প্রয়োগ না করা, ক্যালসিয়াম, ফসফরাসের ঘাটতি এসব কারণেও ডিম কম দিতে পারে টার্কি মুরগি।

সর্বপ্রথম পরিমাণ মতো একটা পূর্ণ বয়স্ক টার্কি মুরগির সুষম ও পুষ্টিকর খাবার সরবরাহ নিশ্চিত করতে হবে। পূর্ণ বয়স্ক স্ত্রী টার্কির জন্য প্রতিদিন ১৩০ থেকে ১৫০ গ্রাম খাবার দিতে হবে। খেয়াল রাখতে হবে ক্যালসিয়াম, ফসফরাস যেন কোনোভাবেই কম না হয়।

এর মধ্যে প্রোটিনযুক্ত খাবার ১৬ থেকে ১৭ গ্রাম, এনার্জি ২৮০০ কিলো ক্যালোরি (প্রতি কেজি খাদ্যে) থাকতে হবে। পুরুষ টার্কির জন্য ১৮০ থেকে ১৯০ গ্রাম সুষম ও পুষ্টিকর খাবার সরবরাহ নিশ্চিত করতে হবে।

সাধারণত টার্কি মুরগি শুরুর দিকে একটু কম ডিম দেয়, ১৩ থেকে ১৪ মাস বয়সে বেশি ডিম দিয়ে থাকে। মাসিক, সাপ্তাহিক কিছু ওষুধ আছে সেগুলোও নিয়মিতভাবে ব্যবহার করতে হবে। সর্বপরি পরিচর্যার মধ্যে রাখতে হবে।

টার্কি মুরগি সাধারণত বছরে ১৩০ থেকে ১৪০টি আর সিজনে ৩০ থেকে ৩৫টি ডিম দেয়। এমন হলে মনে করতে হবে সঠিকভাবে ডিম দিচ্ছে টার্কি মুরগি। চিন্তিত হওয়ার কোনো কারণ নেই।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop