৫:০৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পেঁয়াজ চাষে ব্যস্ত দিনাজপুরের চাষিরা
ads
প্রকাশ : নভেম্বর ৫, ২০২২ ৯:১০ অপরাহ্ন
পেঁয়াজ চাষে ব্যস্ত দিনাজপুরের চাষিরা
কৃষি বিভাগ

দিনাজপুরের বিরামপুর উপজেলায় পেঁয়াজ চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। প্রতিবছর দেশে পেঁয়াজ উৎপাদিত হয় চাহিদার ৫৭ শতাংশ। দেশি পেঁয়াজের চাহিদা ও বাজারে ভালো দাম পাওয়া যায় বলে পেঁয়াজ চাষে ঝুঁকছেন কৃষকরা।

সরেজমিনে দেখা যায়, কৃষকরা অন্যান্য রবিশষ্যের পাশাপাশি জমির একাংশে পেঁয়াজ রোপন করছেন। পেঁয়াজ চাষে প্রতি বিঘা জমিতে সার, গোবর ও বীজসহ মোট ৪০ হাজার টাকা খরচ হয়। আশ্বিন মাসে পেঁয়াজ রোপনের পর তা অগ্রহায়ন মাসেই বাজারজাত করতে পারবেন কৃষকরা। ফলন ভালো হলে বিঘাপ্রতি ১ লাখ টাকার পেঁয়াজ বিক্রি করতে পারবেন বলে জানান চাষিরা।

কৃষক জহিরুল ইসলাম জানান, সারাবছর দেশি পেঁয়াজের চাহিদা থাকে। আমরা বেশি বেশি পেঁয়াজ উৎপাদন করলে বিদেশ থেকে আর আমদানি করতে হবে না। আমরা পেঁয়াজ চাষে লাভবান হলে আরো বেশি করে উৎপাদন করতে পারবো। লাভবান হওয়ার লক্ষ্যে আমাদের এলাকার প্রায় অনেকেই পেঁয়াজ চাষ করছে।

বিরামপুর উপজেলা কৃষি অফিসার নিক্সন চন্দ্র পাল জানান, শীত মৌসুমে বিরামপুরে ১২৫০ হেক্টর জমিতে রবিশস্য চাষ হচ্ছে। তার মধ্যে ৪ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ করছেন কৃষকরা। কৃষি বিভাগ থেকে কৃষকদের সবধরনের সহযোগিতা করা হচ্ছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop