৬:২১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাকৃবি লেকচারার অ্যাসিসট্যান্ট প্রফেসর’স ফোরামের  বিরুদ্ধে অভিযোগ
ads
প্রকাশ : অগাস্ট ১৬, ২০২৩ ৭:৩১ অপরাহ্ন
বাকৃবি লেকচারার অ্যাসিসট্যান্ট প্রফেসর’স ফোরামের  বিরুদ্ধে অভিযোগ
ক্যাম্পাস

বাকৃবি প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) লেকচারার অ্যাসিসট্যান্ট প্রফেসর’স ফোরামের বিগত কার্যিনর্বাহী কমিটি মেয়াদ শেষ হয়েছে গত ৩১জুলাই।  মেয়াদোত্তীর্ণ হওয়ার পরেও পুনরায় ৩য় সাধারণ সভার মুলতবি সভা ডেকেছে গত ২০২২-২৩ কার্যনির্বাহী কমিটি। গত কার্যিনর্বাহী কমিটির এমন অনিয়মে অভিযোগ করে প্রতিবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের প্রভাষক পপি খাতুন।

অভিযোগপত্রে পপি খাতুন বলেন, লেকচারার অ্যাসিসট্যান্ট প্রফেসর’স ফোরামের গত কার্যিনর্বাহী কমিটি, সাংগঠনিক ক্ষমতার অপব্যবহার করে পূর্বে সংঘঠিত ৩য় সাধারণ সভার মুলতবি সভা পুনরায় আগামী ১৭ আগস্ট ডেকেছেন। পাশাপাশি সংগঠনটির গঠনতন্ত্রের অনুচ্ছেদ ১২ অনুযায়ী নতুন কার্যিনর্বাহী কমিটির দায়িত্বভার হস্তান্তর ও গ্রহণ প্রক্রিয়া কোন ক্রমেই জুলাই মাস অতিক্রম করবে না। কিন্তু সদ্য সাবেক কমিটি আগস্টের মাঝামাঝি সময় পর্যন্তও পরবর্তী ২০২৩-২৪ বছরের জন্য নতুন কোন কমিটি গঠন করেনি।

অভিযোগকারী আরোও বলেন , ১৯ সদস্য বিশিষ্ট সদ্য সাবেক কমিটি শুরু থেকেই বিতর্কিত ছিল। গঠনতন্ত্রের অনুচ্ছেদ ৭ এর ২য় প্যারা অনুযায়ী বিষয়বস্তু নির্বাচনী কমিটির কোন সদস্য পরবর্তীতে কার্যিনর্বাহী কমিটির সদস্য পদ ব্যতীত অন্য কোন সম্পাদকীয় পদে অন্তর্ভুক্ত হতে পারবেন না। এদিকে বিগত কমিটির সভাপতি ফিজিওলজি বিভাগের সহকারী অধ্যাপক খালেদ মাহমুদ সুজন গত ২০২১-২২ কার্যিনর্বাহী কমিটির বিষয়বস্তু নির্বাচন কমিটির একজন সদস্য হয়েও পরবর্তী কমিটির সভাপতির পদ দখল করেন। যা সংগঠনটির গঠনতন্ত্রের অবমাননা করেছে।

লেকচারার অ্যাসিসট্যান্ট প্রফেসর’স ফোরামের সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক মো. আশিক মিয়া বলেন, গত ২৩ জুলাই বিষয়বস্তু নির্বাচনী কমিটি গঠন করার জন্য সাধারণ সভার আয়োজন করা হয়৷ কিন্তু ওই কমিটিতে বিষয়বস্তু নির্বাচনী কমিটির সদস্যা সংখ্যা আগের মতো বহাল থাকবে নাকি বৃদ্ধি করা হবে এই বিষয় নিয়ে মতবিরোধ তৈরি হয়। এক পর্যায়ে সভার পরিস্থিতি প্রতিকূলে চলে গেলে আমরা সভাটি স্থগিত করতে বাধ্য হই৷ পরবর্তীতে পরিস্থিতি অনুযায়ী সেই স্থগিত সভাটি পুনরায় ১৭ আগস্টে ডাকা হয়। বিষয়বস্তু নির্বাচনী কমিটির মাধ্যমে নতুন কমিটি তৈরি করাই এ সভা আয়োজনের মূল উদ্দেশ্য। তবে ফোরামের গঠতন্ত্রের ১২-ধারা বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, ধারাটি অসম্পূর্ণ রয়েছে। ৩১ জুলাইয়ের মধ্যে নতুন কমিটি দেওয়ার কথা বলা হলেও কোনো কারণে তা অতিক্রম করলে কি করতে হবে তার কোনো বর্ণনা দেওয়া নেই।

উল্লেখ্য, লেকচারার অ্যাসিসট্যান্ট প্রফেসর’স ফোরাম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একটি অরাজনৈতিক, অসাম্প্রদায়িক এবং প্রগতিশীল সংগঠন। সংগঠনটির আদর্শ ও উদ্দেশ্য হল ন্যায়নীতির ভিত্তিতে প্রভাষক ও সহকারী অধ্যাপকদের স্বার্থ সংরক্ষণের মাধ্যমে তাদের প্রত্যাশিত ভূমিকার নিশ্চয়তা বিধান করা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop