২:৫৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নিরাপদ খাদ্য উৎপাদনে বিজ্ঞানীদের আরো নিরলস ভাবে কাজ করতে হবে
ads
প্রকাশ : নভেম্বর ১৭, ২০২১ ২:৩৪ অপরাহ্ন
নিরাপদ খাদ্য উৎপাদনে বিজ্ঞানীদের আরো নিরলস ভাবে কাজ করতে হবে
কৃষি গবেষনা

নিরাপদ খাদ্য উৎপাদনে বিজ্ঞানীদের আরো নিরলস ভাবে কাজ করতে হবে, মত বিনিময় সভায় বিএআর আই, পরিচালক গবেষণা।

দীন মোহাম্মদ দীনু: হাটহাজীরস্থ আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে গবেষণার মাঠ এবং নভেল বেসিলাসের কার্যক্রম পরিদর্শনকালে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গবেষণা উইং এর পরিচালক ড. মো. তারিকুল ইসলাম বলেন, নিরাপদ খাদ্য উৎপাদনে বিজ্ঞানীদের আরো নিরলস ভাবে কাজ করতে হবে এবং সেই লক্ষে উপকারী নভেল বেসিলাসের উৎপাদন ও বিস্তারের কোন বিকল্প নেই। তিনি নভেল বেসিলাস দিয়ে বারি মাল্টা ১, কাজু বাদাম, পেয়ারা, কলা, উপকারী জীবাণুর কার্যক্রম এবং রোগতত্ত্বের ল্যাব পর্যবেক্ষণ করেন।

এই সময়ে ড. মো. বদরুজ্জামান, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, গবেষণা উইং, ড. মুহাম্মদ জুলফিকার আলী ফিরুজ মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মো. জামাল উদ্দিন, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মো. রবিউল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, ড. মুহাম্মদ তোফাজ্জল হোসেন রনি, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মো. পানজারুল হক, বৈজ্ঞানিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

পরিচালক বলেন, নভেল বেসিলাস এর প্রয়োগ একটি নতুন বিষয় যার উপর ইতোমধ্যেই কৃষি গবেষণা ইনস্টিটিউট অনেকটা পথ এগিয়েছে। আরো জোড়ালো গবেষণার মাধ্যমে নয়া এই পরিবেশ বান্ধব উপকারী ব্যাক্টেরিয়ার উপর জোর দিতে হবে। সারা দেশ ব্যাপী এই প্রযুক্তি কৃষকের কাছে সহজ ভাবে পৌছে দিতে হবে। ব্যাক্টেরিয়ার জীবন ব্যবস্থাপনা, সংরক্ষণ, কালচার, নামকরণ এবং কৃষিতে উপকারী বেসিলাস এর ব্যবহার প্রয়োগ এবং ঢলে পড়া রোগ দমন ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করা হয়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop