১১:৫৪ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • গাজীপুরের সাফারি পার্কে মৃত্যু ঝুঁকিতে বন্যপ্রাণী
ads
প্রকাশ : ফেব্রুয়ারী ৭, ২০২২ ৩:১৬ অপরাহ্ন
গাজীপুরের সাফারি পার্কে মৃত্যু ঝুঁকিতে বন্যপ্রাণী
প্রাণ ও প্রকৃতি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সকল প্রাণী এখন ঝুকিতে রয়েছে। গত এক মাসে পার্কে ১১টি জেব্রা, একটি বাঘ ও সিংহী মারা গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, অনিয়ম আর অবহেলা জন্য এসব বন্যপ্রাণী  মারা গেছে। এদিকে, সাফারি পার্কের পরামর্শক কমিটির সদস্যরা বললেন, তাদের দেয়া দশ দফা সুপারিশ বাস্তবায়ন না হলে আরও পশুর মৃত্যু হতে পারে। পার্কে দর্শনার্থীর প্রবেশ আপাতত বন্ধ রাখার পরামর্শও  দিয়েছেন তারা।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের আয়তন তিন হাজার ৬৯০ একর। যেখানে রয়েছে ৭০ প্রজাতির প্রায় চার হাজার প্রাণী। সম্প্রতি সেখানে একমাসের মধ্যে ১৩টি প্রাণী মারা যাওয়ায় দেখা দিয়েছে উদ্বেগ।

মৃত প্রাণীর শরীর থেকে নেয়া নমুনা পরীক্ষা করে পার্ক কর্তৃপক্ষ জানিয়েছিলেন, ব্যাকটেরিয়ার সংক্রমণে ৭টি ও নিজেদের মধ্যে মারামারিতে ৪ টি জ্রেবা মারা গেছে। আর অ্যানথ্রাক্সে আক্রান্ত হয়ে মারা গেছে একটি বাঘ ও সিংহী। বিশেষজ্ঞরা বলছেন, অনিয়ম, অবহেলা ও সার্বিক সমন্বয়ের অভাবেই এমনটি হয়েছে। অন্য প্রাণীগুলোও  এখন স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে।

সাফারি পার্কটিকে সঠিকভাবে পরিচালনার পাশাপাশি প্রাণীগুলোকে সুস্থ্য রাখতে দশ দফা সুপারিশ করেছে সাফারি পার্কের পরামর্শক কমিটি। তার মধ্যে রয়েছে প্রাণীদের পরিস্কার ট্রেতে করে ঘাস পরিবেশন করা, কৃমিনাশক ওষুধ প্রয়োগ, ব্যাকটেরিয়া ও ভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন প্রয়োগ। প্রাণীদের বসবাসের উপযুক্ত পরিবেশ ও পরিপূর্ণ খাবার পরিবেশনের পরামর্শও দেয়া হয়েছে। সাফারি পার্কে চার হাজার প্রাণীর জন্য চিকিৎসক মাত্র একজন। জনবলের এই সংকট অসুস্থতা ও মৃত্যুর ঝুঁকি আরও বাড়িয়ে দেয় বলে মনে করেন বিশেষজ্ঞরা।

একের পর এক প্রাণীর মৃত্যুর ঘটনার পর সঠিক তদন্তের স্বার্থে বদলি করা হয়েছে সেসময় দায়িত্বে থাকা পার্কটির প্রকল্প পরিচালক, ভারপ্রাপ্ত কর্মকর্তা ও প্রাণী চিকিৎসককে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop