২:০৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সবুজ মাঠে বেগুনি ধানে বিস্ময়, দেখতে দর্শনার্থীদের ভিড়
ads
প্রকাশ : এপ্রিল ১৬, ২০২১ ৮:০২ অপরাহ্ন
সবুজ মাঠে বেগুনি ধানে বিস্ময়, দেখতে দর্শনার্থীদের ভিড়
কৃষি বিভাগ

বেগুনী রঙের এই ধানের আবাদ করেছেন সাংবাদিক শেখ হেদায়েতুল্লাহ।রোপনকৃত এ পারপেল লিফ রাইস (বেগুনি ধান) দেখতে তাই জড়ো হচ্ছেন উৎসুক জনতা।  প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে সড়ক দিয়ে যাতায়াত করা পথচারীরা ভিন্ন রঙের এই ধান দেখতে ভিড় জমান। অনেকেই ক্ষেতের বেড়া টপকে মোবাইল ফোনে ছবি ও ভিডিও ধারণ করে নিয়ে যান। ধানের শীষ তুলে নিয়ে যান। সে কারণে সার্বক্ষণিক পাহারায় রাখতে হচ্ছে বেগুনি রঙা ধানের জমিটিকে।

জানা গেছে, বেসরকারী একটি সংস্থা গত আমন মৌসুমে খুলনার ডুমুরিয়া উপজেলার রুদাঘরায় পরীক্ষা মূলকভাবে এই ধানের আবাদে উৎসাহী করেন চাষীদের। যদিও এই ধান বোরো মৌসুমের। দেশে সর্বপ্রথম এ জাতের ধানের আবাদ শুরু হয়েছিল গাইবান্ধা জেলায়। সৌন্দর্য ও পুষ্টিগুণে ভরপুর এ ধান। ধানের রঙ সোনালি আভাযুক্ত বেগুনি ও চালের রঙ বেগুনি। উফশী জাতের এ ধানে রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণ অনেকটাই কম হয়। রোপণ থেকে ধান পাঁকতে সময় লাগে ১৪৫-১৫৫ দিন। অন্য জাতের ধানের চেয়ে এ ধানের একর প্রতি ফলনও বেশ ভালো।

ধানচাষী সাংবাদিক শেখ হেদায়েতুল্লাহ জানান, দ্যা সালভেশন আর্মি নামক একটি সংস্থার মাধ্যমে এ ধানের বীজ সংগ্রহ করে আবাদ করেছি। ভিন্ন জাতের ধান হওয়ায় মানুষের মাঝে বিশেষ আকর্ষণও তৈরি হয়েছে। ধানের শীষ বেরিয়ে গেছে অনেকে শীষ তুলে নিয়ে যাচ্ছে তাই সার্বক্ষণিক পাহারা দিতে হয়।

দ্যা সালভেশন আর্মীর প্রোগ্রাম ম্যানেজার ডানিয়েল হালদার জানান, একর প্রতি ফলন ৫৫ থেকে ৬০ মণ হয়ে থাকে। অন্য সব ধানের তুলনায় এ ধান মোটা, তবে পুষ্টিগুণ অনেক। এ চালের ভাত খেতেও সুস্বাদু। ধানের ভাত থেলে ডায়াবেটিস উচ্চ রক্তচাপসহ জটিল রোগের ক্ষেত্রে মেডিসিনের কাজ করে। সে হিসেবে এক মেডিসিনাল রাইসও বলা হয়।

বেগুনি রঙের এই ধান বিদেশি নয়। এটি আমাদের দেশি জাতের ধান। আগে অন্য জেলায় চাষ হয়েছে, এবার প্রথমবারের মতো খুলনায় চাষ হচ্ছে। এটি পুষ্টিগুণ সমৃদ্ধ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop