১:০৯ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • নীলফামারীতে আমন ধানের বাম্পার ফলন
ads
প্রকাশ : নভেম্বর ১১, ২০২১ ১১:৩৬ পূর্বাহ্ন
নীলফামারীতে আমন ধানের বাম্পার ফলন
কৃষি বিভাগ

নীলফামারীতে ফসলের মাঠ জুড়ে এখন সোনালি আমন ধানের শীষে দুলছে কৃষকের স্বপ্ন। আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফলনের আশা করছেন কৃষকেরা।

সদর উপজেলার পঞ্চপুকুর ইউনিয়নের দীঘলটারী গ্রামের আবুল কালাম আজাদ বলেন, এবার আমন আবাদ করেছেন ১২ বিঘা জমিতে। অনুকুল আবহাওয়া ও সারের ঘাটতি না থাকায় আবাদ ভালো হয়েছে। এখন প্রতিটি ধানের শীষে সোনালি রং ধরেছে। ধান উঠার আগে কোন দুর্যোগ না হলে বাড়তি ফলনে বেশী লাভবান হতে পারবো।

জেলা কৃষি সম্প্রসারণ দপ্তর সূত্র জানায়, জেলায় এবার এক লাখ ১৩ হাজার ৭৫ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আবাদ হয়েছে এক লাখ ১৩ হাজার ১০০ হেক্টর জমিতে। গত আমন মৌসুমের তুলনায় বেশী আবাদ হয়েছে ৪৫৮ হেক্টর জমিতে। ওই এক লাখ ১৩ হাজার ১০০ হেক্টরের মধ্যে উফশি ৯৪ হাজার ১৩৪ হেক্টর, স্থানীয় জাত ৫১০ হেক্টর, ও হাইব্রিড ১৮ হাজার ৪২৫ হেক্টর। এর মধ্যে সুগন্ধি ধান রয়েছে প্রায় ৩১ হেক্টর জমিতে। চলতি মাসের শেষ নাগাদ ধান ঘরে তুলবেন কৃষকেরা।

নীলফামারী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. কামরুল হাসান জানান, মাঠ পর্যায়ে উঠান বৈঠক করে ধানের রোগবালাই দমনসহ সঠিক সময়ে অন্যান্য পরামর্শ প্রদান করায় কোন পোকামাকড়ের আক্রমণ হয়নি ক্ষেতে।

জেলা কৃষি সস্প্রসারণ দপ্তরের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক বলেন, জেলায় উফশি জাতের আমন আবাদ হয়েছে ৯৪ হাজার ১৩৪ হেক্টর জমিতে। অধিক ফলনের জন্য স্থানীয় জাতের তুলনায় হাইব্রিড ও উফশি জাতের ধানের আবাদে কৃষকদেরকে পরামর্শ দেওয়া হয়েছে। আমন আবাদের উপযুক্ত পরিবেশসহ অন্য কোন ঘাটতি না থাকায় বাম্পার ফলন হয়েছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop