৪:৩২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • মধ্যরাতে শেষ হচ্ছে নিষেধাজ্ঞা, ইলিশ শিকারে প্রস্তুত জেলেরা
ads
প্রকাশ : এপ্রিল ৩০, ২০২২ ৩:০৯ অপরাহ্ন
মধ্যরাতে শেষ হচ্ছে নিষেধাজ্ঞা, ইলিশ শিকারে প্রস্তুত জেলেরা
মৎস্য

টানা দুই মাস বন্ধ থাকার পর শনিবার (৩০ এপ্রিল) রাত ১২ টা থেকে দেশের ৫টি অভয়াশ্রমে আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা।

প্রাণচাঞ্চল্য ফিরেছে মৎস্যজীবীদের মাঝে। মধ্যরাতে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পরপরই কর্মব্যস্ত হয়ে পড়বেন বেকার জেলেরা। জেলেরা নদীতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। ঘাটের পাড়ে জাল ও নৌকা ঠিক করায় ব্যস্ত সময় পার করছেন তারা।

এতোদিন যেসব আড়তে ছিল সুনশান নিরবতা সেইসব আড়ত জেলে, মৎস্যজীবী ও আড়তদারদের হাঁকডাকে মুখরিত হয়ে উঠবে। মাছ ধরে বিগত দিনের ধার-দেনা শোধ করে ঘুরে দাঁড়াতে পারবেন বলে আশাবাদী জেলেরা।

মৎস্য বিভাগ জানিয়েছে, এবছর নিষেধাজ্ঞা প্রায় শতভাগ কার্যকর হয়েছে বলে দাবি করেছে। দুই মাসের নিষেধাজ্ঞা হওয়ায় এবার কাঙ্ক্ষিত টার্গেট ৬ লাখ টন ইলিশ মাছ আহরণ সম্ভব হবে।

জাটকা ইলিশ সংরক্ষণে প্রতিবছর দুই মাস দেশের কয়েকটি এলাকায় মাছ ধরা নিষিদ্ধ করা হয়। এরই ধারাবাহিকতায় এবারো ৫টি অভয়াশ্রমে পহেলা মার্চ থেকে ৩০শে এপ্রিল পর্যন্ত ইলিশসহ সবধরনের মাছ ধরা বন্ধ থাকে। এই সময়ে বন্ধ থাকে ইলিশ মাছ মজুদ এবং বিক্রিও। চাঁদপুর, লক্ষ্মীপুর, পটুয়াখালী, ভোলা, শরীয়তপুর ও বরিশাল জেলায় পদ্মা-মেঘনাসহ কয়েকটি নদীর নির্দিষ্ট এলাকা নিয়ে এই পাঁচটি অভয়াশ্রম।

বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস জানান, রোববার ভোর থেকে ইলিশ আহরণ শুরু হবে, এবার কম সংখ্যক জেলেরাই নদীতে নামবে। ঈদের জন্য অনেকেই এই মুহূর্তে নদীতে নামবে না, তাছাড়া নদীতে মাছের উপস্থিতি অনেক কমে গেছে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop