৩:৫৬ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • সাতক্ষীরায় আমন ধান চাষে বাম্পার ফলন
ads
প্রকাশ : নভেম্বর ২, ২০২১ ২:৪০ অপরাহ্ন
সাতক্ষীরায় আমন ধান চাষে বাম্পার ফলন
কৃষি বিভাগ

সাতক্ষীরায় আমন ধান চাষে লাভবান হয়েছেন স্থানীয় কৃষকরা। চলতি মৌসুমে আবহাওয়া ও জমি চাষের উপযোগী হওয়ায় আমন ধানের চাষ করে বেশ ভালো ফলন পেয়েছেন জেলার বিভিন্ন এলাকার কৃষকরা। মাত্র ১১০ দিনের ব্যবধানে বিঘাপ্রতি ২৫ মন ধান পেয়ে বেশ খুশি সাতক্ষীরার চাষিরা। ফলনের পাশাপাশি ভালো দাম পাওয়ায় আগামীতে আরও বেশি আমনের চাষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

স্থানীয় কৃষকরা জানান, আমন ধানের চাষ করতে আমাদের সময় লাগে ১৫০-১৬০ দিন। আর মাত্র ১১০ দিনে বিনা-১৭ জাতের ধান পেয়েও আমরা সরিষা ও মুগ, খেসারি আলু চাষের সময় ও সুযোগ পেয়েছি। এরপর একই জমিতে আউশ ধান লাগিয়ে আমরা লাভবান হয়েছি।

কৃষক জাহাঙ্গীর আলম বলেন, উচ্চ ফলনশীল এই জাতের ধান গাছের প্রতিটি ছড়ায় গড়ে ২৫০ থেকে ২৬০টি ধান থাকে এবং তা ঝরে যায় না। বিনা-১৭ জাতের ধান চাষে ৪০ শতাংশ পানি কম লাগে। একইভাবে ইউরিয়া সারও লাগে ৩০ শতাংশ কম। একইসঙ্গে ধানগাছ গুলো সব সময় খাড়া থাকে।

আরেক কৃষক সাঈদ জানান, এই জাতের ধান অন্যান্য জাতের ধানের তুলনায় বিনা-১৭ জাতে অনেক বেশি ফলন পেয়েছি। জলাবদ্ধতার শিকার সাতক্ষীরায় পাটচাষের পরই বিনা ধানসহ মোট চারটি ফসল ঘরে তুলবার সময় পেয়েছি আমরা। আগামীতে আরও বেশি জমিতে এই জাতের ধান চাষ করার ইচ্ছা আছে তার।

সাতক্ষীরার পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বাবুল আক্তার বলেন, এবারের মৌসুমে সাতক্ষীরা জেলার ১৫০ জন চাষি বিনা ১৭ জাতের ধান চাষ করেছেন দেড় হাজার একর জমিতে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার কৃষকরা এই জাতের ধানের ভালো ফলন পেয়েছেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop