২:১১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ভাসমান খাঁচায় মাছ চাষে সিরাজগঞ্জের চাষিদের ভাগ্যবদল!
ads
প্রকাশ : জানুয়ারী ১০, ২০২৩ ১:৫৪ অপরাহ্ন
ভাসমান খাঁচায় মাছ চাষে সিরাজগঞ্জের চাষিদের ভাগ্যবদল!
মৎস্য

অল্প পুঁজিতে বেশি লাভজনক হওয়ায় দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে নদীতে খাঁচায় মাছ চাষ পদ্ধতি। এই পদ্ধতিতে মাছ চাষে পুকুরে চাষকৃত মাছের চেয়ে খাঁচায় চাষকৃত মাছ বেশি সুস্বাদু হয়। আর প্রবাহমান পানিতে চাষ করলে মাছ বাড়েও তাড়াতাড়ি। তাই সিরাজগঞ্জের রায়গঞ্জের চাষিরা খাঁচা পদ্ধতিতে মাছ চাষ করে নিজের ভাগ্য পরিবর্তন করছেন।

জানা যায়, সিরাজগঞ্জের রায়গঞ্জে ফুলজোর নদীতে দিন দিন জনপ্রিয় হচ্ছে খাঁচায় মাছ চাষ। অল্প পুঁজি নিয়ে বেশি লাভবান হওয়া যায় বলে এই পদ্ধতিতে মাছ চাষে আগ্রহী হয়ে উঠেছেন স্থানীয় মৎস্যজীবী ও বেকার যুবকরা। ফলে দূর হচ্ছে বেকারত্ব।

জানা যায়, সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ফুলজোর নদীতে বকুলতলা, তিননান্দীনা, নলছিয়া, সাহেবগঞ্জ, ফরিদপুর, রামপুর, ঘুড়কা, বিষ্ণুপুর, ধানগড়া, জয়ানপু, চান্দাইকোনা। এ সব এলাকাজুড়ে বড় বড় খাঁচায় ভাসমান পদ্ধতিতে মাছ চাষ হচ্ছে। নদীর পানি প্রবাহমান থাকার কারণে পানি দূষিত হতে পারে না। আর খাঁচার মাছের উচ্ছিষ্ট খেয়ে নদীর মাছেরও প্রবৃদ্ধি হয়। আর নদীর প্রবাহমান পানিতে মাছ বাড়ে তাড়াতাড়ি তাই বাজারে এর চাহিদাও প্রচুর। পুকুরের মাছ থেকে ভাসমান খাঁচার মাছের স্বাদ ভালো হওয়ায় এই মাছ বিক্রি করে লাভবান মৎস্যচাষিরা।

উপজেলা মৎস অফিস সূত্র মতে, এই উপজেলায় প্রায় ৫১ জন মৎস্যচাষি মোট ১ হাজার ৮০০টি খাঁচায় মাছ চাষ করছেন।

ফরিদপুর গ্রামের মাছচাষী আব্দুস সালাম জানান, পানির গভীরতা ৬ ফুট প্রস্থ ১৫ ফুট ও দৈর্ঘ্য ২০ ফুট থাকে এমন ভাবে বাঁশ, লোহা, ড্রাম ও জাল দিয়ে খাঁচা তৈরি করতে হয়। একেকটি খাঁচা তৈরীতে প্রায় ১০ হাজার টাকা খরচ হয়। প্রতিটি খাঁচায় ৭০০-৮০০ পিস মাছ দেওয়া যায়। মাছ ছাড়ার ৫-৬ মাস পর তা বিক্রির উপযুক্ত হয়। ১ কেজি মাছে উৎপাদন খরচ ১১০ টাকা আর বিক্রি হয় ১৫০ টাকায়। সব খরচ বাদ দিয়ে প্রতিটি খাঁচায় লাভ ৩০ থেকে ৩৫ হাজার টাকা হয়।

রায়গঞ্জ উপজেলার মৎস্য কর্মকর্তা ড. হাফিজুর রহমান জানান, উপজেলায় নদীর প্রবাহমান পানিতে ভাসমান খাঁচা পদ্ধতিতে মাছ চাষ করে অনেকেই স্বাবলম্বী হয়েছেন। আমরা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের প্রশিক্ষণ ও সহযোগিতা করে যাচ্ছি। আগামীতে এই পদ্ধতিতে মাছ চাষ ছড়িয়ে দিতে আমরা কাজ করছি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop