১২:৪৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • গাজর চাষে পাবনার চাষিদের মুখে হাসি
ads
প্রকাশ : জানুয়ারী ১৪, ২০২৩ ৮:০১ অপরাহ্ন
গাজর চাষে পাবনার চাষিদের মুখে হাসি
কৃষি বিভাগ

চলতি বছর পাবনায় গাজর চাষে লাভবান চাষিরা। গত কয়েকবছর অন্যান্য ফসলের চেয়ে গাজর ও বিভিন্ন সবজি চাষে লাভের মুখ দেখায় এবছরও চাষিরা ব্যাপকভাবে গাজর চাষ করেছেন। পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতে, লক্ষ্যমাত্রা অনুযায়ী সবজি আবাদ হলে জেলায় সবজি ব্যবসা ১ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

জানা যায়, গত কয়েক বছর যাবত পাবনার কৃষকরা গাজর চাষে ঝুঁকছেন। অন্যান্য ফসলের তুলনায় গাজরের উৎপাদন খরচ কম ও বাজারদর ভালো থাকায় কৃষকরা লাভবান হতে পারেন। তাই কৃষকরা অন্যান্য ফসল চাষ না করে গাজর, টামটোসহ বিভিন্ন সবজি চাষে আগ্রহী হচ্ছেন।

পাবনার ঈশ্বরদী উপজেলার কৃষক রজব আলি জানান, কয়েকবছর আগেও সরিষা, তিল সহ অন্যান্য ফসলের আবাদ করতাম। এইসব ফসল চাষ করে বেশি লাভ করা যায় না। তাই এখন পুরো জমিতে গাজরের চাষ করছি। গাজর চাষে খরচ কম আর প্রতি বিঘা জমি থেকে প্রায় ২৫-৩০ হাজার টাকা লাভ করতে পারছি।

পাবনা জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উন্নয়ন শাখার কর্মকর্তা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. ইদ্রিস আলি বলেন, চলতি বছর পাবনায় ২২ হাজার ২৫০ হেক্টর জমিতে সবজি আবাদের লক্ষ্যমাত্রা থাকলেও এখন পর্যন্ত ২১ হাজার হেক্টর জমিতে সবজি আবাদ করা হয়েছে। বাকি জমিতেও আবাদ করা হবে। কৃষকরা অধিক লাভের আশায় গাজরের ব্যাপক আবাদ করেছেন। চাষাবাদে আমরা কৃষকদের সব ধরনের সহযোগিতা করছি।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop