১:২৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ঝালকাঠিতে ৪ কিমি বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত, তলিয়ে গেছে দুই সহস্রাধিক মাছের ঘের
ads
প্রকাশ : মে ২৮, ২০২১ ৬:০৬ অপরাহ্ন
ঝালকাঠিতে ৪ কিমি বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত, তলিয়ে গেছে দুই সহস্রাধিক মাছের ঘের
মৎস্য

ঝালকাঠিতে দুই হাজার ১১৯টি মাছের ঘের ও পুকুর পানিতে তলিয়ে গেছে। আর এতে করে বিভিন্ন মাছ ও মাছের পোনা ভেসে যাওয়ায় প্রায় তিন কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে মৎস্য বিভাগ। জেলার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে কাঁঠালিয়ায়।

মঙ্গলবার (২৫ মে) বিকেল থেকেই জেলার নদ-নদীগুলোতে পানি বাড়তে থাকে। বুধবার (২৬ মে) ইয়াস ও পূর্ণিমার প্রভাবে নদীতে ৪-৫ ফুট পানি বেড়ে যায়। অরক্ষিত ভাঙা বাঁধ দিয়ে পানি ঢুকে ১৫ গ্রামের ৫ শতাধিক মানুষ এখনো পানিবন্দি রয়েছে।

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে পানি বেড়ে উপকূলীয় জেলা ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদী তীরের প্রায় চার কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

জেলা মৎস্য বিভাগ জানায়, জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে চার-পাঁচ ফুট বেড়ে যাওয়ায় তলিয়ে গেছে ২ হাজার ১১৯টি পুকুর, মাছের ঘের ও জলাশয়। । মৎস্যখাতে জেলার মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে কাঁঠালিয়ায়। এ উপজেলায়ই ১ কোটি টাকার ক্ষতি হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ জানিয়েছেন, পানিতে তলিয়ে গেছে দুই হাজার ১১৯টি পুকুর, মাছের ঘের ও জলাশয়। এতে জেলায় ২ কোটি ৮০ লাখ ৯৭ হাজার টাকার মাছ পানিতে ভেসে গেছে।

কৃষি বিভাগ জানিয়েছে, পানিতে আউশ ধানের বীজতলা, রবিশষ্য তিল, মুগ ও মরিচের ক্ষেত তলিয়ে আছে। পানি না নামলে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা যাচ্ছে না বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. ফজলুল হক।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop