২:১৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ২০টি দিয়ে শুরু করে একবছরে ২৫০ গরু-মহিষের মালিক এরশাদ
ads
প্রকাশ : জুলাই ১৫, ২০২১ ২:১০ অপরাহ্ন
২০টি দিয়ে শুরু করে একবছরে ২৫০ গরু-মহিষের মালিক এরশাদ
প্রাণিসম্পদ

২০টি গরু দিয়ে শুরু করে এক বছরের ব্যবধানে এখন প্রায় ২৫০টি গরু-মহিষের মালিক কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার রৌহা গ্রামের তরুণ উদ্যোক্তা এরশাদ উদ্দিন।

জানা যায়, এরশাদ ২০২০ সালে করোনা মহামারি সংক্রমণে ২০টি গরু দিয়ে খামার শুরু করে বর্তমানে ২৫০টির মতো গরু-মহিষের মালিক। প্রাকৃতিক খাবার খাইয়ে গরু মোটাতাজা করায় এক বছরের মধ্যেই তার খামারের সুনাম ছড়িয়ে পড়েছে দেশের বিভিন্ন স্থানে। এ বছর কোরবানির ঈদ সামনে রেখে এরশাদ উদ্দিনের জেসি এগ্রো খামার থেকে এরই মধ্যে দুই কোটি ৪৫ লাখ টাকায় ১১০টি গরু বিক্রি হয়েছে।

গত মঙ্গলবার এসব গরু ট্রাকে চট্টগ্রামে নেওয়া হয়। আকৃতি অনুযায়ী এখানে দেড় থেকে চার লাখ টাকা দামের গরু রয়েছে। খামারে আরও ৭০টি বড় আকারের গরু বিক্রির জন্য প্রস্তুত আছে।

খামার মালিক এরশাদ উদ্দিন জানান, বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হওয়ায় তার খামারের সুনাম দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিভিন্ন জেলা থেকে রুচিশীল ক্রেতা ও পাইকাররা আসছেন। অনেকে ফোনে যোগাযোগ করে ছবিও নিয়েছেন। এরই মধ্যে খামারের ১১০টি গরু বিক্রি হয়েছে।

গরুগুলোর সাইজ বিবেচনায় ৭০ হাজার থেকে চার লাখ টাকায় বিক্রি করেছি। আরও ৭০ থেকে ৯০টি বড় আকারের গরু বিক্রির জন্য প্রস্তুত রাখা হয়েছে। আশা করি, ভালো দাম পাবো।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নজরুল ইসলাম জানান, খামারটি পরিদর্শন করেছি। খুবই সুন্দর ও পরিপাটিভাবে সাজানো। আমাদের পক্ষ থেকে খামারের সার্বিক খোঁজখবর রাখা হয়। খামারের কর্মীদেরও প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। অর্গানিক পদ্ধতিতে দেশীয় শংকর জাতের গরু-মহিষ লালনপালন বেশ লাভজনক। এগুলোর মাংসও মানুষের স্বাস্থ্যের জন্য নিরাপদ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop