৫:৫৮ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পশুপালন ও সবজি চাষে ঘুচছে দুঃখ
ads
প্রকাশ : জুলাই ২৬, ২০২২ ২:৩১ অপরাহ্ন
পশুপালন ও সবজি চাষে ঘুচছে দুঃখ
পাঁচমিশালি

বাহারি গাছের সমাহার। সবজি থেকে শুরু করে ফলের গাছ। সবই রয়েছে। ঘরের পেছনে ও সামনে ছোট্ট জায়গায় গড়ে তুলেছেন বাগান। প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘরের সঙ্গে ২ শতাংশ জমি ও প্রতিবেশী সাদেক হোসেনের সঙ্গে তার জমিতে যৌথভাবে গড়ে তুলেছেন সবজি ও ফলের এই বাগান।

সেখান থেকে প্রায়ই নিজের পরিবারের সবজির জোগানসহ বাজারেও বিক্রি করছেন তিনি। পাশাপাশি নিজের দৈনিক রোজগারের টাকায় চলছে ছোট পরিবারের খাবারের জোগান। এটি ময়মনসিংহের বয়রার আশ্রয়ণ প্রকল্পের ঘর পাওয়া মিজানুর রহমানের পরিবারের বর্তমান অবস্থা। প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে তার জীবন পালটে গেছে। ঘরের সঙ্গে হয়েছে একটি ছোট জমি। তিনি ঘরের সঙ্গে জায়গা পাওয়ায় সেটিকে ভালোভাবে কাজে লাগিয়ে নিজের মতো করে সাজিয়েছেন।

শুধু সবজি চাষই নয়, তিনি এর সঙ্গে কবুতরও পালন করছেন। তার এখন প্রায় আট জোড়া কবুতর। এই কবুতর থেকে তিনি বড় কবুতরের খামার করার চিন্তা করছেন।

গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায়, মিজানুর রহমান তার ঘরের চারপাশে পেঁপেগাছ লাগিয়েছেন, যেখানে বহু পেঁপে ধরেছে। এখান থেকে তিনি বিক্রিও করছেন। এছাড়া পুঁইশাক, লাউ, শিম, আলু, শসা, করলা, কাঁচা মরিচ, বোম্বে মরিচ, দুন্দুল গাছ লাগিয়েছেন। ফলের মধ্যে আছে আমগাছ, ডালিম, আমড়া, পেয়ারা, জলপাই, লেবু ও কাঠগাছ।

মিজানুর রহমান বলেন, ‘ঘর পাওয়ার পর নিজের আত্মবিশ্বাস বেড়ে গেছে। পাশে যিনি ঘর পেয়েছেন, তিনি আমার আপন ভাইয়ের মতো হয়ে গেছেন। দুজন একসঙ্গে এখন কবুতর পালন ও সবজির চাষ করছি। আমার পাশের প্রতিবেশী রিকশা চালান আর আমি ইলেকট্রিক কাজ করি দৈনিক মজুরির ভিত্তিতে। কিছু টাকা যদি লোন পেতাম, তাহলে এই সবজি ও কবুতর চাষকে আরো বড় করার ইচ্ছে আছে। আমার দুই মেয়ে। এক জনের ১১ বছর। মাদ্রাসায় তৃতীয় শ্রেণিতে পড়ে। আর ছোট মেয়ের বয়স তিন বছর। দুজনকে লালন-পালন করতেই এখন একটু ভাবতে হয়। এছাড়া আর কোনো চিন্তা নেই, নিজের মাথা গোঁজার ঠাঁই হয়েছে। বড় মেয়েটার মাদ্রাসায় টাকা দিতে হয় অনেক।

একই এলাকায় আশ্রয়ণের ঘর পেয়েছেন জান্নাতুল ফেরদাউস। তিনি তার স্বামী-সংসার নিয়ে থাকছেন সেই ঘরে। শুধু থাকছেনই না, গরু-ছাগল ও হাঁস-মুরগির খামার গড়ে তুলেছেন। সরেজমিনে দেখা যায়, ঘরের সামনে তিনি তার দুটি গরু, একটি ছাগল বেঁধে রেখেছেন। এর পাশেই ঘুরছে তার মুরগি।

এ বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন, আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো ২৮৭টি ঘর বিতরণ করবেন। এর মাধ্যমে ময়মনসিংহের চারটি উপজেলা গৃহহীনমুক্ত হবে

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop