৫:৩০ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • গরু নিয়ে পদ্মা সেতু পারাপারে খামারিদের স্বপ্ন বাস্তবায়ন
ads
প্রকাশ : জুলাই ৫, ২০২২ ৯:৫২ পূর্বাহ্ন
গরু নিয়ে পদ্মা সেতু পারাপারে খামারিদের স্বপ্ন বাস্তবায়ন
প্রাণিসম্পদ

করোনার প্রকোপের কারণে গত তিন বছর ধরে লাভের মুখ দেখেননি গোপালগঞ্জের খামারিরা। করোনার প্রকোপ কম আবার পদ্মাসেতু যোগ করেছে নতুন এক সম্ভাবনা। সহজেই গরু নিয়ে আসতে পারছে রাজধানীতে। যা নতুন করে পরিবর্তন আনতে শুরু করছে ওই অঞ্চলের খামারিদের মাঝে।

সোনাখালী গ্রামটি কোটালীপাড়া উপজেলার বিল এলাকায় অবস্থিত। বছরের প্রায় ৯ মাস এ গ্রামটি জলমগ্ন থাকে। বর্ষার সময় এলাকায় কোনো কাজ থাকে না। তাই ওই গ্রামের মানুষ দশকের পর দশক ধরে হাঁস-মুরগি ও গবাদিপশু পালন করে জীবন-জীবিকা নির্বাহ করছেন। এই গ্রামে খামারের গরুগুলোকে প্রাকৃতিকভাবে উৎপাদিত ঘাস খাইয়ে পালন করা হয়। যার জন্য এ গ্রামের খামারের গরুগুলোর কোটালীপাড়াসহ এর আশপাশের উপজেলায় ব্যাপক চাহিদা রয়েছে।

এ বছর এ গ্রামের শতাধিক ছোট-বড় খামারে ৯ শতাধিক গরু রয়েছে। এসব গরুর মধ্যে প্রায় দুই শতাধিক গরু ইতোমধ্যে বিক্রি হয়েছে বলে বিভিন্ন খামারের মালিক জানিয়েছেন। যার ফলে খামারিদের মুখে মুখে বইছে আনন্দের হাসি।

সোনাখালী গ্রামের খামারি খবীর গাজী বলেন, গত ৪০ বছর ধরে গরু পালন করছি। প্রতি বছর কুরবানি ঈদের আগে গরু বিক্রি করে আবার নতুন করে গরু ক্রয় করি। গত বছর কুরবানির ঈদের পরে ৫ লাখ টাকা দিয়ে ১০টি গরু ক্রয় করেছি। এই ১০টি গরু বিগত এক বছর ধরে লালন-পালন করেছি। এরই মাঝে গরু ক্রয়ের জন্য কয়েকজন বেপারি আমার খামারে এসেছেন। অন্যান্য বছরের তুলনায় এ বছর গরুর চাহিদা বেশি মনে হচ্ছে।

খামারি সিদ্দিক গাজী বলেন, প্রতি বছর আমরা প্রায় খামারিই খামারে বসে গরু বিক্রি করি। ঈদের কয়েক দিন আগে আমাদের এখানে গরু বিক্রি শুরু হয়। এ বছর প্রায় মাস খানেক আগে গরু বিক্রি শুরু হয়েছে। পদ্মা সেতু চালু হওয়ার কারণে বেপারিরা গরু কিনে ঢাকায় নিয়ে যাচ্ছেন। তাই এ বছর একটু আগে থেকেই গরু বিক্রি শুরু হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পলাশ কুমার দাশ বলেন, সোনাখালী গ্রামের খামারিরা আমাদের কাজ থেকে পরামর্শ ও প্রশিক্ষণ নিয়ে গরু পালন করছেন। এখানকার অধিকাংশ গরুগুলোকে প্রাকৃতিকভাবে লালন-পালন করা হয়। এখানে রয়েছে ছোট-বড় বিভিন্ন সাইজের দেশীয় প্রজাতির গরু। প্রতি বছরই এ গ্রামের খামারিরা গরু বিক্রি করে লাভবান হচ্ছেন।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop