১১:৪৭ পূর্বাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ভৈরবের মোকামগুলো আমন ধানে ভরপুর
ads
প্রকাশ : জানুয়ারী ১, ২০২২ ১২:১৪ অপরাহ্ন
ভৈরবের মোকামগুলো আমন ধানে ভরপুর
এগ্রিবিজনেস

ভৈরবের মোকামগুলো এখন আমন ধানে ছয়লাব। আবাদ ভলো হওয়ায় আশপাশের বিভিন্ন জেলা থেকে ধান আসছে ভৈরবে। বিক্রিও হচ্ছে ভালো দামে। এতে লাভবান হচ্ছেন কৃষক ও ধান ব্যবসায়ীরা। সংশ্লিষ্টরা জানালেন, ধানের বর্তমান বাজার দর ঠিক থাকলে, চালের বাজার স্থিতিশীল থাকবে। 

অগ্রহায়ণ মাস থেকে শুরু হয় আমন ধান কাটার মৌসুম। এখন পৌষ মাসের মাঝামাঝি। কৃষকরা ধান কেটে মাড়াই শেষে বিক্রি শুরু করেছেন। যার চিত্র ভেসে উঠেছে ভৈরবের মোকামগুলোতে।

ভৈরবের মোকামগুলোতে বিগত বছরের তুলনায় আমন ধানের আমদানি বেড়েছে কয়েকগুণ। কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোনা ও কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থান থেকে কৃষকরা ধান বিক্রি করতে ভৈরবের মোকামে আসছে। দামও ভালো পাচ্ছে বলে জানান তারা।

ধান ব্যবসায়ীরা জানালেন, প্রতি মণ ধান প্রকারভেদে ৭শ’ থেকে ৭শ’ ৫০ এবং ৮শ’ থেকে ৮শ’ ৫০ টাকায় টাকায় কেনা হচ্ছে। এতে কৃষকরাও যেমন উপকৃত হচ্ছেন, তেমনি লাভবান হচ্ছেন ব্যবসায়ীরা।

ভৈরব খাদ্যশস্য সমিতির নেতারা জানালেন, ভৈরব মোকামে আমন ধানের মূল্য স্বাভাবিক রয়েছে। ইরি-বোরো মৌসুমের আগ পর্যন্ত ধানের বাজার দর স্বাভাবিক থাকলে চালের দাম নিয়ন্ত্রণে থাকবে। এতে সাধারণ মানুষ উপকৃত হবে বলে মনে করেন ব্যবসায়ী নেতারা ।

এবার সারাদেশে আমন ধানের ভালো ফলন হয়েছে। আগামীতে আমনের আবাদ আরো বাড়বে বলে আশাবাদী ব্যবসায়ী নেতারা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop