৪:৫১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • রাজবাড়ীতে ৫৫ কেজি ওজনের বাছুরের জন্ম
ads
প্রকাশ : জানুয়ারী ২২, ২০২২ ১২:১৫ অপরাহ্ন
রাজবাড়ীতে ৫৫ কেজি ওজনের বাছুরের জন্ম
প্রাণিসম্পদ

রাজবাড়ী সদর উপজেলায় জন্ম নিয়েছে ৫৫ কেজি ওজনের একটি ষাঁড় বাছুর। গাভী থেকে এত বড় বাছুর জন্ম নেয়ার ঘটনায় আলোড়ন ছড়িয়েছে জেলা জুড়ে।

মঙ্গলবার সকালে উপজেলার আলিপুর ইউনিয়নের আহলাদিপুর গ্রামে একটি খামারে হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের একটি গাভী জন্ম দেয় বাছুরটির।

বাছুরটিকে দেখতে ভিড় করছেন জেলার বিভিন্ন স্থান থেকে আসা মানুষেরা। বাছুরটিকে জন্ম দিতে সহায়তা করেছে খামারের ১৫ জন শ্রমিক। জন্মের পর সুস্থ রয়েছে বাছুর ও তার মা। বাছুরটি প্রতিদিন ৮-১০ লিটার দুধ পান করছে।

খামারের শ্রমিকরা জানায়, আমাদের খামারে কয়েকশ’ গাভী রয়েছে। এর মধ্যে ফ্রিজিয়ান জাতের একটি গাভী বিশাল আকারের এই বাছুরের জন্ম দিয়েছে। মঙ্গলবার সকালে ৭টার দিকে গাভী চিৎকার শুরু করে। তখন আমারা বুঝতে পারি যে বাছুরের জন্ম হবে। আমরা খামারে থাকা ১৫ জনের বেশি শ্রমিক প্রায় আধাঘণ্টা চেষ্টা চালিয়ে বাছুরের জন্ম দেই। সুন্দর এই ষাঁড় বাছুরটিকে পেয়ে আমারা অনেক আনন্দিত।

এলাকাবাসী বলছেন, গাভী থেকে এত বড় বাছুর জন্ম নেয়ার ঘটনা বিরল। বাছুরটি দেখলে মনে হয় তার বয়স সাত থেকে আট মাস।

এটি একটি বড় সাফল্য জানিয়েছে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. খায়ের উদ্দীন আহমেদ বলেন, গত ৯ মাস আগে কৃত্রিম উপায়ে খামারের একটি হোলস্টাইন প্রিজিয়ান গাভীকে প্রজনন করা হয়। সেই গাভী এই বিশাল আকারের বাছুরের জন্ম দিয়েছে। বাছুরটি সাধারণ বাছুরের তুলনায় অনেক বেশি বড় হয়েছে। আসলে হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের ষাঁড় বৃহৎ আকৃতির হয়ে থাকে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop