৬:০৩ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বান্দরবানে আমের মুকুলে ছেয়ে গেছে সবুজ পাহাড়
ads
প্রকাশ : মার্চ ২৯, ২০২২ ১:১১ অপরাহ্ন
বান্দরবানে আমের মুকুলে ছেয়ে গেছে সবুজ পাহাড়
কৃষি বিভাগ

পাহাড়ের আমগাছগুলো মুকুলে ছেয়ে গেছে। পাহাড় জুড়ে শোভা পাচ্ছে চোখ জুড়ানো আম চাষ। গাছে ডাল মুকুলে টুইটুম্বর। পার্বত্য জেলা বান্দরবানের সবুজ পাহাড় জুড়ে শুধু আমের সোনালী মুকুল। আম্রপালী, রাংগোয়াই সহ বিভিন্ন প্রজাতির আমের চাষ হয় এই জেলায়। বিভিন্ন জাতের দেশি বিদেশি আম চাষ হয় পাহাড়ি জেলা বান্দরবানে। তবে পাহাড়ের মাটি ও আবহাওয়া উপযোগী হওয়ায় সবচেয়ে বেশি আম্রপালি’ আমের চাষ হয়।

কৃষকেরা জানালেন, মিষ্টি ও আকারে বড় হওয়ায় এখানকার আমের চাহিদা রয়েছে দেশজুড়ে। উৎপাদন খরচ কম হওয়ায় বিগত বছরে আম বিক্রি করে লাভবান হয়েছেন তারা। এবারও আমের ফলন ভাল হবে বলে আশা করছেন কৃষকেরা।

বান্দরবান সদর উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা দীপঙ্কর দাস জানান, কৃষকরা ঠিকমতো আম গাছের পরিচর্যা করছে কিনা, সে বিষয়ে তারা নজর রাখছেন। এছাড়া আম চাষের জন্য সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রফিকুল ইসলাম বলেন, পাহাড়ি মাটিতে উৎপাদিত আম্রপালি আম খেতে বেশ সুস্বাদু পুষ্টিগুণসম্পন্ন তাই রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

তিনি আরও বলেন, আম চাষীরা প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠতে পেরেছেন। আমের ফুল ঝরে পড়েনি তাই আশা করছি এ বছরও আমের বাম্পার ফলন হবে।

চলতি বছর বান্দরবান জেলায় ৭ হাজার হেক্টর জায়গায় আমের চাষ হয়েছে। তার মধ্যে শুধু আম্রপালী চাষ হয়েছে ১ হাজার ৬৬৯ হেক্টর জমিতে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop