৩:৫১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ব্ল্যাক কিং জাতের তরমুজ চাষে ঝুঁকছেন নোয়াখালীর কৃষকরা!
ads
প্রকাশ : মার্চ ২৩, ২০২৩ ১০:২৩ পূর্বাহ্ন
ব্ল্যাক কিং জাতের তরমুজ চাষে ঝুঁকছেন নোয়াখালীর কৃষকরা!
কৃষি বিভাগ

নোয়াখালীতে কালো তরমুজের বীজ ব্ল্যাক কিং-১ চাষ করে লাভবান কৃষকরা। এই তরমুজ খুব কম খরচে চাষ করা যায় ও অল্প সময়ে এর ফলন পাওয়া যায়। স্থানীয়ভাবে এর চাষ ছড়িয়ে পড়েছে। কৃষকরা রমজানকে সামনে রেখে আগাম রোপন করায় এখন ফলন পেয়েছেন। আর বর্তমান বাজারদর ভালো থাকায় বিক্রি করে লাভবান হতে পারছেন।

জানা যায়, নোয়াখালী সদর উপজেলার শুল্লুকিয়া গ্রামে আয়োজিত মাঠ দিবসে এই জাতের তরমুজ চাষের প্রমাণ পাওয়া যায়। এখানকার কৃষকরা এই জাতের তরমুজের চাষ করেছেন। এটি থাইল্যান্ড থেকে নিয়ে আসা একটি জাত। বীজ বপনের মাত্র ৬৫-৮০ দিনের মধ্যেই তরমুজ বাজারজাত করা যায়। আর এককটি তরমুজের ওজন ৮-১২ পর্যন্ত হয়। খেতে খুবই মিষ্টি। বর্তমানে এই অঞ্চলের কৃষকরা ব্ল্যাক কিং জাতের তরমুজ চাষে সফল হয়েছেন। পাশাপাশি বাজারদর ভালো থাকায় লাভবানও হচ্ছেন।

কৃষক সামছুউদ্দিন বলেন, আমরা আগে অন্য জাতের তরমুজের চাষ করতাম। তবে এই জাতের তরমুজের মতো ফলন পাইনি। অন্যান্য জাতের সাইজ ছোট হলেও ব্ল্যাক কিং-১ জাতের তরমুজের সাইজ অনেক বড়। একেকটি তরমুজ ওজনে ৮-১২ কেজি হয়ে থাকে। আর বর্তমান বাজারদর ভালো থাকায় বিক্রি করে লাভবান হতে পারছি।

মাঠ দিবস অনুষ্ঠানে উপস্থিত অতিথি তোজাম্মেল হক ও দুলু রহমান বলেন, ব্ল্যাক কিং-১ জাতের বীজ থাইল্যান্ড থেকে আনা হয়েছে। বর্তমানে এর পরিক্ষামূলক চাষে কৃষকরা লাভবান হয়েছেন। আশা করছি এই বীজ আরো দ্রুত ছড়িয়ে দেওয়া হবে।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop