১২:৩১ অপরাহ্ন

শুক্রবার, ২৯ মার্চ , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • চাকরি ছেড়ে মুক্তা চাষে স্বাবলম্বী নাজিম উদ্দিন
ads
প্রকাশ : নভেম্বর ২৩, ২০২১ ৬:৪৫ অপরাহ্ন
চাকরি ছেড়ে মুক্তা চাষে স্বাবলম্বী নাজিম উদ্দিন
প্রাণ ও প্রকৃতি

নাজিম উদ্দিন। সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার সদরপুর গ্রামের বাসিন্দা। পেশায় ছিলেন একজন এনজিও কর্মী। এনজিওতে কাজ করার সময় পরিচয় হয় ময়মনসিংহের কয়েকজন মুক্তা চাষির সঙ্গে। তাদের চাষ দেখে আগ্রহ বেড়ে যাওয়ায় নিজের ৪০ শতাংশ জায়গার পুকুরে ৫০০ ঝিনুক দিয়ে মুক্তা চাষ শুরু করেন।

নাজিম বছর শেষে দেখেন অধিকাংশ মুক্তা মারা গেছে। হতাশ না হয়ে মুক্তা চাষের উপর প্রশিক্ষণ নিয়ে আবার শুরু করলে সফল হন। আয় হয় ৭০ হাজার টাকা। এরপর থেকে তার আর পেছনে থাকাতে হয়নি। তিনি এখন সফল মুক্তা চাষি। সিলেট, ঢাকাসহ দেশের বিভিন্ন বাজারের পাশাপাশি ভারতেও বিক্রি করছেন তার উৎপাদিত মুক্তা। খামারে বেকারদের জন্য কর্মসংস্থান সৃষ্টি এবং বৈদেশিক মুদ্রা অর্জনে আকাশ ছোঁয়া স্বপ্ন নিয়ে এগিয়ে চলছেন তিনি।

মুক্তা চাষি নাজিম উদ্দিন বলেন, মাছের পাশাপাশি মুক্তা চাষ শুরু করি শখের বসে। আমাদের এখানে ঝিনুক কিনতে হয় না। হাওরসহ নদ-নদী থেকে ঝিনুক সংগ্রহ করে অপারেশনের মাধ্যমে মুক্তা চাষ করতে হয়। মুক্তা চাষ করে প্রথমে লোকসান হলেও এখন মুক্তা চাষে লাভবান আছি।

শান্তিগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা জাহিদুল ইসলাম জানান, নাজিম উদ্দিন মুক্তা চাষের উপর প্রশিক্ষণ নিয়ে চাষ করছেন। আমরা তাকে আমাদের সাধ্যমতো সহযোগিতা করে থাকি। প্রথম দুই বছর তিনি অনেক কষ্ট করেছেন, লাভের মুখ দেখতে পারেননি। কিন্তু বর্তমানে তিনি মুক্তা চাষ করে সফল হয়েছেন।

জানা যায়, ২০১৭ সালে শখের বশে নিজের পুকুরে মাছের পাশাপাশি ৭ হাজার টাকা খরচ করে ঝিনুক দিয়ে চাষ শুরু করেছিলেন। শুরুতেই অধিকাংশ মুক্তা মারা যায়। এরপর ২০১৮ সালে ময়মংসিংহ মুক্তা গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা অরুণ চন্দ্র বর্মণের কাছে গিয়ে আবারও প্রশিক্ষণ নিয়ে মুক্তা চাষের কিছু যন্ত্রপাতি নিয়ে আসেন। ২০১৯ সালে হাওরসহ বিভিন্ন নদ-নদী থেকে ঝিনুক সংগ্রহ করে ৮০০ ঝিনুক দিয়ে চাষ শুরু করে সফল হন। এবার ৫-৬ লাখ টাকা বিক্রি করার আশা করছেন তিনি। পাশাপাশি নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop