১:৫৩ অপরাহ্ন

শনিবার, ২১ সেপ্টেম্বর , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ফেনীতে হাতি আতঙ্ক!
ads
প্রকাশ : ডিসেম্বর ১৭, ২০২১ ৫:২০ অপরাহ্ন
ফেনীতে হাতি আতঙ্ক!
প্রাণ ও প্রকৃতি

সীমান্ত অতিক্রম করে ভারতের ত্রিপুরা থেকে বাংলাদেশের ফেনীতে ঢুকে পড়েছে একটি দলছুট হাতি। হলছুট এ হাতিটি দাপিয়ে বেড়াচ্ছে জেলার বিভিন্ন এলাকা।

এ সময় হাতিটি কৃষি জমি, ফসলি মাঠ, বসত ভিটাসহ বিভিন্নস্থানে ক্ষতি করছে। যার ফলে আতঙ্ক বিরাজ করছে জনসাধারণের মধ্যে।

বন বিভাগের ফেনী সদর রেঞ্জ কর্মকর্তা তপন কুমার দেব নাথ বলেন, সর্বশেষ হাতিটিকে ফেনী সদর উপজেলার ধর্মপুর এলাকায় দেখতে পাওয়ায় যায়। সকালে তাকে আর দেখা যায়নি। বন বিভাগের লোকজন খুঁজছে কিন্তু কোনো হদিস মিলছেনা। এর আগে হাতিটিকে দাগনভূঞাঁ, কাশিমপুর ও পাঁচগাছিয়া এলাকায় দেখতে পাওয়া গেছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

স্থানীয়রা বলেন রাতের বেলায় হাতিটি তাণ্ডব চালায়। দিনের বেলায় কম দেখতে পাওয়া যায়। সামান্য দেখলেও ভয়ে কেউ কাছে যেতে পারেনা।

বন বিভাগের ফেনী সদর রেঞ্জ কর্মকর্তা তপন কুমার দেব নাথ জানান, হাতিটি ছাগলনাইয়া নিকটবর্তী সীমান্ত দিয়ে প্রবেশ করেছে।

এদিকে সীমান্তবর্তী পাহাড়ি এলাকা থেকে ফেনীতে নেমে আসা হাতিটির নিরাপত্তা দিতে ফেনীর বিভাগীয় বন কর্মকর্তাকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট।

শুক্রবার (১৭ ডিসেম্বর) সকালে বিভাগীয় বন কর্মকর্তা মাকসুদ আলমকে ফোন করেন জোটের আহ্বায়ক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার। এ সময় তিনি হাতিটির নিরাপত্তায় কি ব্যাবস্থা নেওয়া হয়েছে জানতে চান বন কর্মকর্তার কাছে।

হাতিটির ক্ষতি না করতে জনগণকে সচেতন করার পাশাপাশি প্রয়োজনে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সহযোগিতা নেওয়ার পরামর্শ দেন বন্যপ্রাণী রক্ষার দাবিতে ৩৩টি পরিবেশবাদী সংগঠনের সমন্বয়ে গঠিত এই জোটের প্রধান।

এ সময় ফেনী বিভাগীয় বন কর্মকর্তা মাকসুদ আলম জানান, হাতিটি ছাগলনাইয়া নিকটবর্তী সীমান্ত দিয়ে প্রবেশ করেছে। হাতিটি হয়তো ফের সীমান্ত অতিক্রম করে তার দলে ফিরে যাবে। বন বিভাগ হাতিটিকে খুঁজছে।

হাতিটির প্রতি নজরদারির পাশাপাশি কেউ যেন হামলা না করে সে বিষয়ে জনগণকে সচেতন করা হচ্ছে বলেও জানান এই বন কর্মকর্তা।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop