২:৪৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বাকৃবিতে যথাযথ মর্যাদায় বিশ্ব মৃত্তিকা দিবস পালিত
ads
প্রকাশ : ডিসেম্বর ৫, ২০২২ ২:৩৫ অপরাহ্ন
বাকৃবিতে যথাযথ মর্যাদায় বিশ্ব মৃত্তিকা দিবস পালিত
ক্যাম্পাস
বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদকঃ মৃত্তিকা: খাদ্যের সূচনা যেখানে” প্রতিপাদ্য কে সামনে রেখে আজ সোমবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে বিশ্ব মৃত্তিকা দিবস।

আজ সকাল সাড়ে দশটায় বিশ্ব মৃত্তিকা দিবস পালনের অংশ হিসেবে বর্ণাঢ্য এক র‍্যালির আয়োজন করে মৃত্তিকা বিজ্ঞান বিভাগ। কৃষি অনুষদ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে  কেন্দ্রীয় পাঠাগার এবং টিএসসি ঘুরে কৃষি অনুষদের ডিন অফিসের সামনে উক্ত শোভাযাত্রাটি সমাপ্ত হয়। অতঃপর বেলা এগারোটায় কৃষি অনুষদের কনফারেন্স রুমে বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন উপলক্ষে বিজ্ঞান ধর্মী এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ভার্চুয়ালি যোগদান করেন। বিশেষ অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডিন ড. মোঃ আজিজুল হক এবং মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. এম মজিবুর রহমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় থেকে আগত তিন সদস্য বিশিষ্ট গবেষক দল।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান
ভার্চুয়ালি বক্তব্য রাখছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান

অনুষ্ঠানে কি-নোট স্পিকার হিসেবে বিশেষ বক্তব্য প্রদান করেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সিনিয়র শিক্ষক প্রফেসর ড এম রফিকুল ইসলাম। তিনি তার উপস্থাপনায় বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপনের ইতিহাস, মৃত্তিকার উর্বরতা, মৃত্তিকার বিভিন্ন অত্যাবশ্যকীয় মৌলের উপস্থিতি, খাদ্য উৎপাদনের মৃত্তিকার গুরুত্ব, বাংলাদেশের মৃত্তিকা সম্বলিত বিভিন্ন সমস্যা, মৃত্তিকায় ভারী ধাতুর উপস্থিতি, টেকসই কৃষি এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে মৃত্তিকার স্বাস্থ্য রক্ষার বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত করেন। উপস্থাপনা শেষে সয়েল সাইন্স ডিপার্টমেন্টের শিক্ষকমন্ডলী, পিএইচডি শিক্ষার্থী, মাস্টার শিক্ষার্থী এবং বিভিন্ন সংগঠন থেকে আগত ব্যক্তিবর্গ উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে অংশ নেন। অনুষ্ঠানের এক পর্যায়ে সয়েল সাইন্স ডিপার্টমেন্টের অপর সিনিয়র শিক্ষক প্রফেসর ডঃ মোঃ রফিকুল ইসলাম জানান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে ক্রোমিয়াম, ক্যাডমিয়াম, লেড ইত্যাদি ভারী ধাতুর উপস্থিতি কমিয়ে আয়রন এবং জিংক সমৃদ্ধ ধান উৎপাদনের বিষয়ে গবেষণা প্রকল্প শুরু করা হয়েছে।

অনুষ্ঠান শেষে সয়েল সাইন্স ডিপার্টমেন্টের হেড প্রফেসর ডঃ তাহসিনা শারমিন হক উপস্থিত অতিথিদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন ।

 

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop