২:২১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • টেকসই কৃষি ব্যবস্থাপনাঃ পদ্ধতি এবং প্রয়োজনীয়তা
ads
প্রকাশ : এপ্রিল ২৯, ২০২১ ৪:০২ অপরাহ্ন
টেকসই কৃষি ব্যবস্থাপনাঃ পদ্ধতি এবং প্রয়োজনীয়তা
মতামত-ফিচার
টেকসই কৃষি ব্যবস্থাপনাঃ পদ্ধতি এবং প্রয়োজনীয়তা

টেকসই কৃষি ব্যবস্থাপনাঃ পদ্ধতি এবং প্রয়োজনীয়তা

ভূমিকাঃ

সাম্প্রতিক বছরগুলিতে, বিশ্ব কৃষিক্ষেত্র বিংশ শতাব্দীর মধ্যভাগ থেকে অভূতপূর্ব বৃদ্ধি পেয়েছে। সবুজ বিপ্লব ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য সুরক্ষা নিশ্চিত করে, খাদ্য সামগ্রি সরবরাহ নিয়েএকটি গুরত্বপূর্ণ উদ্বেগ তৈরি করেছে। আধুনিক কৃষিরাসায়নিক কীটনাশক, অজৈব সার এবং বৃদ্ধিনিয়ন্ত্রক বিভিন্ন রাসায়নিক ব্যবহারের উপরনির্ভরশীল। এটি কৃষিজাত উৎপাদন বহুগুণ বাড়িয়েছে কিন্তু ঘটিয়েছে প্রাকৃতিক সম্পদের হ্রাস, পরিবেশের অবনতি। টেকসই কৃষির ধারণার উদ্ভব হয় তখন যখন এটি উপলব্ধি হয়েছিল যে আধুনিক কৃষিকাজ দীর্ঘমেয়াদে টেকসই নয়। পরিবেশ সংরক্ষণ ও টেকসই জীবন ধারণের বিকাশে দীর্ঘমেয়াদী সুবিধা অর্জনের জন্য কৃষকদের আরও স্থায়ীপদ্ধতি অবলম্বন করার জন্য কৃষকদের উৎসাহ দেওয়া জরুরি কারণ টেকসই কৃষি পরিবেশের মান বজায় রাখতে গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করে। এটি খাদ্য উৎপাদনসহ উদ্ভিদ এবংপ্রাণী সামগ্রীর উৎপাদন, পরিবেশ, জনস্বাস্থ্য এবং প্রাণীদের কল্যাণ রক্ষার কাজকরে। টেকসই কৃষির মূল চাবিকাঠি বাস্তুতন্ত্রের খাদ্য সরবরাহ এবংসংরক্ষণের মধ্যে সঠিক ভারসাম্য খুঁজে পাওয়া।

 

টেকসই কৃষির উদ্ভাবনঃ

আধুনিক কৃষিতে ধারাবাহিকভাবে উচ্চ-ফলনশীল হাইব্রিড ফসলের জাতগুলি ব্যবহার করা হয়েছে যার ফলস্বরূপ দেশীয় জাতগুলি হ্রাস পেয়েছে যেগুলো কেবল পুষ্টিকরই নয়, খরা, রোগ এবং পোকার প্রতিরোধের মতো বিভিন্ন উপকারী বৈশিষ্ট্যও বহন করে। অজৈব সারের অত্যধিক ব্যবহারের ফলে মাটি ক্ষয়ের সমস্যা দেখা দিয়েছে। সারগুলি মাটির কাঠামো ধ্বংসকরে এবং মাটি ক্ষয়কারী শক্তির (যেমন, জল, বাতাস) ইত্যাদিকে সংবেদনশীল করে তোলে। ইউরিয়ার মতো নাইট্রোজেন সম্বলিতসারের অতিরিক্ত ব্যবহারের ফলে মাটির অনুর্বরতা দেখা দেয়। ভূপৃষ্ঠ এবং ভূগর্ভস্থ  সম্পদের অপব্যবহারের জন্য জলাবদ্ধতা, মাটির ক্ষারত্ব এবং লবণাক্ততার সমস্যা দেখা দেয়। বনজসম্পদ ধ্বংসের ফলে বিশ্ব উষ্ণায়নের সমস্যা, জৈবিক বৈচির্ত্য হ্রাস, খরা ইত্যাদি সমস্যার সৃষ্টি হয়েছে। এই সমস্যাগুলিই বিশ্বব্যাপী টেকসই কৃষিরপ্রচলন এবং সম্পৃক্ততা বোধের জন্ম দেয়।

 

টেকসই কৃষির পদ্ধতিঃ

১. শস্য আবর্তনঃ এটি একই জমিতে বছরের পর বছর ধরে একই ফসল রোপণের ফলে আসা পরিণতি এড়ায়। ফসলের পরিবর্তন পোকামাকড়ের প্রজনন চক্রকে ভেঙে দেয়। ফসল পরিবর্তনের সময় নির্দিষ্ট ফসল গাছের পুষ্টি পুনরায় পূরণ করে এবং সারের প্রয়োজনীয়তা হ্রাস করে।

২. আচ্ছাদিত ফসলচাষঃ অনেক কৃষক একই জমিতে সারাক্ষণ ফসল রোপণ করতে পছন্দ করে এবং কখনও এটিকে বন্ধ্যা ছেড়ে দেয় না। লবঙ্গ বা জইয়ের মতো ফসল রোপণেরমাধ্যমে কৃষক মাটির ক্ষয় রোধ, আগাছা বৃদ্ধিকে দমন করে এবং মাটির গুণমান বাড়ানোরমাধ্যমে তার লক্ষ্য অর্জন করতে পারে।

৩. মাটি সমৃদ্ধকরণঃ বিভিন্ন উপায়ে মাটির গুণগত মান বজায় রাখা এবং সমৃদ্ধ করা সম্ভব। উদাহরণস্বরূপ, ফসল সংগ্রহের পরে জমিতে ফসলের অবশিষ্টাংশ রেখে এবং মিশ্র উদ্ভিদ উপাদান বা প্রাণীজ সার ব্যবহার করে।

৪. প্রাকৃতিক কীটশিকারীঃ অনেক পাখি এবং অন্যান্য প্রাণী হল কৃষি পোকার প্রাকৃতিক শিকারি। এমন একটি খামার পরিচালনা করা যেতে পারে  যেটি প্রাকৃতিক কীটশিকারিদের প্রজনন আশ্রয় হিসাবে ব্যবহার করা যাবে যা একটি কার্যকর পাশাপাশি পরিশীলিত কৌশল।

৫. সমন্বিত বালাই ব্যবস্থাপনাঃ সমন্বিত বালাই ব্যবস্থাপনা বলতে পরিবেশকে দুষণমুক্ত রেখে প্রয়োজনে এক বা একাধিক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ফসলের ক্ষতিকারক পোকা ও রোগবালাইকে অর্থনৈতিক ক্ষতি সীমার নিচে রাখাকে বুঝায়, যাতে করে পরিবেশ দূষিত না হয়।

 

টেকসই কৃষির সুবিধাঃ

১. পরিবেশ সংরক্ষণে অবদানঃ টেকসই কৃষি জমিসহ অন্যান্য প্রাকৃতিক সম্পদ যেমন পানিএবং বায়ু পুনরূদ্ধার করতে সাহায্য করে। এই সম্পদ গুলি ভবিষ্যত প্রজন্মের জীবন রক্ষা করতে সক্ষম।

২. জনস্বাস্থ্য সুরক্ষাঃ টেকসই কৃষি ব্যবস্থাপনায় বিপজ্জনক কীটনাশক এবং সারগুলি এড়িয়ে কৃষকরা ফল-মূল, শাক-সবজি এবংঅন্যান্য ফসল উৎপাদন করতে সক্ষম হয় যা ভোক্তা, শ্রমিক এবং আশে পাশের সম্প্রদায়ের জন্য নিরাপদ।

৩. দূষণ রোধকরেঃ টেকসই কৃষিকাজ নিশ্চিত করে যে খামার থেকে তৈরি বর্জ্য যেন বাস্তুতন্ত্রের অভ্যন্তরেই থেকে যায়। এইভাবে, বর্জ্য দূষণ রোধ হতে পারে।

৪. ব্যয় হ্রাসঃ টেকসই কৃষিক্ষেত্রের ব্যবহার জীবাশ্ম জ্বালানীর প্রয়োজনীয়তা হ্রাস করে, যা সংরক্ষণ ও পরিবহণে উল্লেখযোগ্য ব্যয় সাশ্রয় করে। এটি কৃষিকাজের সামগ্রিক ব্যয় হ্রাস করে।

৫. জীব-বৈচির্ত্যঃ টেকসই খামারগুলি জীববৈচির্ত্যের ফলে বিভিন্ন ধরণের উদ্ভিদ এবং প্রাণী উৎপাদন করে।

৬. প্রাণীদের পক্ষে উপকারীঃ টেকসই কৃষিক্ষেত্রের ফলে প্রাণীদের আরও ভালো যত্নের পাশাপাশি মানবিক চিকিৎসা হয়। কৃষক এবং পশুপালকরা পশুর স্বাস্থ্য রক্ষায় পশুপালন পদ্ধতি প্রয়োগ করেন।

৭. কৃষকদের জন্য অর্থনৈতিক ভাবে উপকারীঃ কৃষকরা টেকসই কৃষিতে নিযুক্ত থাকাকালীন তাদের পণ্য গুলির জন্য ন্যায্য মজুরিপান। এটি সরকারী ভর্তুকির উপর নির্ভরতা হ্রাস করে। জৈব ফার্মগুলিতে কারখানার খামারগুলির তুলনায় সাধারণত ২.৫ গুণ কম শ্রমের প্রয়োজন হয় তবে ১০ গুণ বেশি লাভ হয়।

৮. সামাজিক সাম্যঃ টেকসই কৃষিক্ষেত্রের চর্চা শ্রমিকদের আরও বেশি বেতন দেওয়ার পাশাপাশি নানান সুযোগ সুবিধাও প্রদানকরে।

৯. পরিবেশের জন্য উপকারীঃ টেকসই কৃষিক্ষেত্র অনবায়নযোগ্য জ্বালানী ব্যবহারের প্রয়োজনীয়তা হ্রাসকরে এবং ফলস্বরূপ, পরিবেশকে উপকৃত করে।

উপসংহারঃ বর্তমান সময়ে, কৃষিক্ষেত্র গুলিকে উৎপাদনমুখী লাভ থেকে শুরু করে টেকসই কৃষিক্ষেত্রে পরিবর্তনের প্রয়োজন। এই দিকটিতে কৃষকদের দ্বারা প্রযুক্তি ব্যবহারের গতি অনেকাংশে সন্তোষজনক তবে বর্তমান পরিস্থিতিতে আমরা কৃষিক্ষেত্রের মধ্যবর্তী পথে রয়েছি। নতুন সুযোগগুলি কৃষক, উন্নয়নকর্মী, গবেষক এবং নীতিনির্ধারকদের চোখ খুলছে। তারা এখন তাদের প্রত্যক্ষ অর্থনৈতিক স্বার্থ এবংআরও গুনগত এবং পরিবেশগত স্থায়িত্বের জন্য এই অনুশীলনের সম্ভাব্যতা এবং গুরুত্বকে প্রধান হিসেবে দেখছেন। উৎপাদনশীলতা, লাভজনকতা এবং কৃষিজমির টেকসই উন্নয়নের জন্য যথাযথ ব্যবস্থাপনা আরো স্থিতিশীল করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া এখন সময়ের দাবী।

 

লেখা এবং প্রচ্ছদঃ

 প্লাবন সাহা

প্লাবন সাহা
কৃষি অনুষদ ৪র্থ বর্ষ
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop