৫:০২ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ইয়াস বাংলাদেশ ন্যাশনাল কংগ্রেস ২০২১ এর ট্রেনিং সেশন শুরু হলো
ads
প্রকাশ : অগাস্ট ২১, ২০২১ ৬:৫২ অপরাহ্ন
ইয়াস বাংলাদেশ ন্যাশনাল কংগ্রেস ২০২১ এর ট্রেনিং সেশন শুরু হলো
পাঁচমিশালি
ন্যাশনাল কংগ্রেস

আজ ২১শে আগস্ট ২০২১ আনুষ্ঠানিকভাবে শুরু হলো ইয়াস বাংলাদেশ ন্যাশনাল কংগ্রেস ২০২১ এর ট্রেনিং সেশন। ৪ দিনের এই ট্রেনিং সেশনের ১ম দিন মেন্টর হিসেবে ছিলেন জাতিসংঘের খাদ্য এবং কৃষি বিষয়ক সংস্থার হেড অফ ইমার্জেন্সি মেজবানুর রহমান লেমন। তিনি উপস্থিত সকলের সাথে আলোচনা করেছেন কিভাবে খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা (FAO) টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে। উল্লেখ্য, ন্যাশনাল কংগ্রেসের মূল কার্যক্রম ১১দিন ব্যপী অনুষ্ঠিত হবে।

ইয়াস বাংলাদেশ ন্যাশনাল কংগ্রেস আয়োজন করা হয়ে থাকে দেশব্যাপী কৃষি ও সংশ্লিষত শিক্ষার্থীদের জন্য। এবছর ন্যাশনাল কংগ্রেসের ২য় আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের আসরের আলোচ্য বিষয় হচ্ছে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাথে কৃষি এবং সংশ্লিষ্ট বিষয়াবলী কিভাবে সম্পর্কিত এই নিয়ে। ৪ পর্বের ট্রেনিং সেশনে ৪টি ভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে। অংশগ্রহণকারী হিসেবে থাকছেন সারা দেশ থেকে শতাধিক শিক্ষার্থী এবং মেন্টর হিসেবে থাকবেন দেশসেরা শিক্ষক, গবেষক, স্নাতক এবং আরো অনেক বরেণ্য ব্যাক্তত্ব, যারা নিজেদের অবস্থান থেকে দেশের কৃষিখাতে অসমান্য অবদান রেখে যাচ্ছেন। সেশনের ২য় দিনে থাকছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আজিজুর রহমান। তিনি শিক্ষার্থীদের সাথে আলোচনা করবেন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও কৃষির সংশ্লিষ্টতা নিয়ে। সেশনের ৩য় ও ৪র্থ দিনে পর্যায়ক্রমে থাকছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একুয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মোঃ আবদুস সালাম এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনলজি ডিসিপ্লিনের অধ্যাপক ড. সরদার শফিকুল ইসলাম। তারা শিক্ষার্থীদের সাথে আলোচনা করবেন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাথে মৎস্য ও প্রাণিজ সম্পদ কীভাবে জড়িত এই বিষয়ে।

৪ দিনের ট্রেনিং সেশনের পাশাপাশি বাজেটে দক্ষতা প্রদর্শনের জন্য কম্পিটিশন এবং বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে ইমার্জিং ইয়ুথ এওয়ার্ড; যেখানে বিশ্ববিদ্যালয় জীবনেই যারা সাফল্যের সাথে গবেষণা এবং বিভিন্ন অর্গানাইজেশনের সাথে স্বেচ্ছাসেবী হিসেবে নেতৃত্ব দিয়েছেন, তাদের পুরস্কৃত করা হবে। এছাড়াও প্রতিটি সেশন শেষে থাকছে বিশেষ কুইজ পর্ব যার মাধ্যমে অংশগ্রহণকারীরা পাবেন বিশেষ পুরস্কার।

ট্রেনিং সেশনগুলো সাজানো হয়েছে আধুনিক প্রযুক্তিগত কৃষি কীভাবে টেকসই করা সম্ভব এই সম্পর্কিত ধারণা শিক্ষার্থীদের দেয়ার জন্য। প্রতিটি সেশন শেষে শিক্ষার্থীদের জন্য থাকছে সেই বিষয় সংশ্লিষ্ট কুইজ কম্পিটিশন। এছাড়াও শিক্ষার্থীদের কৃষি বিষয়ক জ্ঞানকে কাজে লাগানোর জন্যও থাকছে কম্পিটিশনের ব্যবস্থা। যেখানে তারা তাদের কৃষি বিষয়ক জ্ঞান ও বাজেট তৈরির দক্ষতারও প্রমাণ রাখতে পারবে। কম্পিটিশন রাউন্ডে বিচারক হিসেবে থাকবেন আম্বার গ্রুপের সাপ্লাই চেইন ম্যানেজার মোঃ শাহাদাত হোসাইন সাজ্জাদ এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচারাল ইকোনমিক্স এন্ড পলিসি বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ সেরফ-উল-আলম।

 

৪ দিনের ট্রেনিং সেশনের পর থাকছে রাউন্ড টেবিল ডিসকাশন ও ফোরাম ডিসকাশন রাউন্ড। রাউন্ড টেবিল ডিসকাশনে অতিথি হিসেবে থাকবেন আম্বর গ্রুপের সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের কর্মকর্তা মোঃ শাহাদাত হোসাইন সাজ্জাদ। ফোরাম ডিসকাশনে অতিথি হিসেবে থাকছেন বাংলাদেশ পাটকল কর্পোরেশনের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোবারক আহমদ খান।

কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৪ প্রাপ্ত কৃষি বায়স্কোপের প্রতিষ্ঠাতা এবং চুয়াডাঙ্গা উপজেলার কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর নিউটন। এবছর ন্যাশনাল কংগ্রেসের বিশেষ আর্কষণ হিসেবে থাকছে এমার্জিং ইয়ুথ এওয়ার্ড। কৃষিতে দক্ষ ও যোগ্য গবেষক শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হবে এই সম্মাননা।

এছাড়া আয়োজনের শেষ দিন অর্থাৎ ৩১ আগস্ট, সমাপ্তি পর্বে প্রধান অতিথি হিসেবে থাকছেন শের-এ-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শফিকুর রশিদ ভূঁইয়া। বিশেষ অতিথি এবং সম্মানিত অতিথি হিসেবে থাকবেন যথাক্রমে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. সঞ্জয় কুমার অধিকারী এবং ন্যাশনাল এগ্রিকালচার ট্রেনিং একাডেমির সাবেক পরিচালক ড. মোঃ আখতারুজ্জামান।

International Association of Students in Agricultural and related Sciences বা IAAS বাংলাদেশে ২০১৭ সালে নিজেদের পথচলা শুরু করে। বর্তমানে মোট ১১টি লোকাল কমিটি নিয়ে ইয়াস বাংলাদেশ ৫ বছরে পা রাখলো। সাফল্যের ধারাবাহিকতায় এটি তাদের ২য় ন্যাশনাল কংগ্রেস। ইয়াস শিক্ষার্থীদের মধ্য থেকে দক্ষ ও যোগ্য নেতৃত্ব গঠনে বিশ্বাসী ও এ বিষয়ে কার্যকর ভূমিকা রেখে যাচ্ছে এমন একটি সংস্থা। তারা আশা করে, এবছর আয়োজিত ন্যাশনাল কংগ্রেসেও এর ব্যতিক্রম হবে না।

আরো পড়ুনঃ ইয়াস বাংলাদেশ ন্যাশনাল কংগ্রেস এর আনুষ্ঠানিকতা আজ থেকে শুরু হলো

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop