৬:১৯ অপরাহ্ন

বুধবার, ১৬ অক্টোবর , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • বিশ্ব জলাতঙ্ক দিবস- ২০২৪ উদযাপন, আয়োজনে ওয়ান হেলথ্ ইন্সটিটিউট, সিভাসু
ads
প্রকাশ : সেপ্টেম্বর ২৯, ২০২৪ ২:৫৩ অপরাহ্ন
বিশ্ব জলাতঙ্ক দিবস- ২০২৪ উদযাপন, আয়োজনে ওয়ান হেলথ্ ইন্সটিটিউট, সিভাসু
প্রাণিসম্পদ

“Breaking Rabies Boundaries” বা “জলাতঙ্ক নির্মূলে প্রয়োজন সকল প্রতিবন্ধকতা নিরসন” প্রতিপাদ্যে ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় বিশ্ব জলাতঙ্ক দিবস-২০২৪। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) অধিনস্থ ওয়ান হেলথ্ ইন্সটিটিউট দিবসটি উদযাপনের জন্যে নানা ধরনের কর্মসূচীর আয়োজন করে। ওয়ান হেলথ্ ইন্সটিটিউট বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগ যেমন, প্রশাসনিক বিভাগ, এস. এ. কাদেরী টিচিং ভেটেরিনারি হসপিটাল এবং বিভিন্ন সংস্থা যেমন, সিভাসু ডিবেইট সোসাইটি, ওয়ান হেলথ্ ইয়ং ভয়েস, বাংলাদেশ এবং ইন্টারন্যাশনাল ভেটেরিনারি স্টুডেন্টস্ এসোসিয়েশান, বাধঁন এর সাথে সম্মিলিতভাবে এই কর্মসূচীর আয়োজন করে।

দিবসের প্রথমার্ধের কর্মসূচীতে ছিলো র‍্যালি, জলাতঙ্ক বিষয়ক আলোচনা সভা, বিনামূল্যে পোষাপ্রাণীর জন্যে টিকাপ্রদান ক্যাম্পেইন, শিক্ষার্থীদের পোস্টার প্রেজেন্টেশান প্রতিযোগিতা। আয়োজনের শেষভাগে “Pathway of One Health Solution for Rabies and it’s Challenges”—শিরোনামে একটি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়াও, জলাতঙ্ক নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে অনলাইন ভিত্তিক প্রচারণারও উদ্যোগ নেয়া হয়। দিবসটির প্রতিপাদ্যের উপর ভিত্তি করে অনলাইনভিত্তিক প্রচারণার জন্যে বেশকিছু পোস্টার, ছোট ছোট প্রচারপত্র, এবং একটি সচেতনতামূলক ভিডিও তৈরি করা হয়।

ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক মোঃ লুত্ফর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসিআই এনিম্যাল হেলথ লিমিটেড-এর হেড অব বিজনেস ডা. মোহাম্মদ আমজাদ হোসেন। জলাতঙ্ক নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন সিভাসু’র মাইক্রোবায়োলজি ও ভেটেরিনারি পাবলিক হেলথ বিভাগের প্রফেসর ড. আবদুল আহাদ এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এর পাবলিক হেলথের সহযোগী অধ্যাপক ড. মহিউদ্দিন আহসানুল কবির চৌধুরী।

আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে সিভাসু’র ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. এ. কে. এম. সাইফুদ্দিন বলেন, জলাতঙ্কের টিকার দাম সহনীয় পর্যায়ে রাখা গেলে টিকা গ্রহণের হার বাড়বে। এতে করে জলাতঙ্কের ঝুঁকি কমবে। জনসচেতনতা বৃদ্ধি ও টিকার সহজলভ্যতা জলাতঙ্ক নির্মূলে কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

দিবসের দ্বিতীয়ার্ধের বিতর্ক অধিবেশনে উপস্থিত ছিলেন মেডিসিন ও সার্জারি বিভাগের অধ্যাপক মোঃ মিজানুর রহমান এবং ফিজিওলোজি, বায়োকেমিস্ট্রি এবং ফার্মাকোলজি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ রিদুয়ান পাশা।

বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সার্টিফিকেট ও বিজয়ী শিক্ষার্থীদের পুরষ্কার প্রদানের মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত করা হয়। সমাপনী পর্বে অধ্যাপক মোঃ মিজানুর রহমান বলেন, ভবিষ্যতে এই ধরনের বিতর্ক আয়োজন শিক্ষার্থীদের জ্ঞান বিকাশে এবং দক্ষতা বাড়াতে খুব উপযোগী হবে।

উল্লেখ্য, সম্প্রতি ওয়ান হেলথ্ ইনস্টিটিউট, সিভাসু- তে পরিচালক হিসেবে নিয়োগ পান মেডিসিন ও সার্জারি বিভাগের অধ্যাপক মোঃ আহসানুল হক।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop