৩:৩৫ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • পিরোজপুরের নেছারাবাদে মাটি বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত
ads
প্রকাশ : মে ২৮, ২০২২ ১১:১৫ অপরাহ্ন
পিরোজপুরের নেছারাবাদে মাটি বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত
কৃষি বিভাগ

নাহিদ বিন রফিক (বরিশাল): পিরোজপুরের নেছারাবাদে মৃত্তিকা নমুনা সংগ্রহ পদ্ধতি ও সুষম সার ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ উপজেলা কৃষি অফিসে এসআরডিআই’র উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) সদর দপ্তরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ছাব্বির হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার চপল কৃষ্ণ নাথ। বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন এবং আয়োজক প্রতিষ্ঠানের উধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী আমিনুল ইসলাম।

প্রধান অতিথি বলেন, মাটি হচ্ছে ফসলের মায়ের মতো। তাই এর যত্ন নেওয়া দরকার। আর এজন্য জমিতে প্রয়োজনীয় পুষ্টি উপাদান সম্পর্কে জানতে হবে। কোনো উপাদানের ঘাটতি হলে ফসলভেদে তা পূরণ করা জরুরি। এটি না করে যথেচ্ছ পরিমাণে সার প্রয়োগ করলে মাটির গুণাগুণ হারিয়ে যায়। পাশাপাশি ফসলের আশানুরূপ উৎপাদন ব্যাহত হয় ।

তিনি আরো বলেন , কীভাবে নমুনা সংগ্রহ করতে হয়, সেটি আপনাদের জানা প্রয়োজন। সংগৃহীত নমুনা স্বল্প মূল্যে পরীক্ষার ব্যবস্থা রয়েছে। মাটি পরীক্ষা করে জমিতে সার ব্যবহার করলে আপনারা লাভবান হবেন। এতে দেশ উপকৃত হবে। কৃষি হবে সমৃদ্ধ।

প্রশিক্ষণে গোপালগঞ্জ-খুলনা-বাগেরহাট-পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্প (এসআরডিআই অঙ্গ) প্রকল্পের আওতাধীন ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন ।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop