৫:২১ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • কিশোরগঞ্জে দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ ও সারের অপচয় রোধে করনীয় বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত
ads
প্রকাশ : জুন ২, ২০২৩ ৯:০০ পূর্বাহ্ন
কিশোরগঞ্জে দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ ও সারের অপচয় রোধে করনীয় বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত
কৃষি গবেষনা

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট (এসআরডিআই) আঞ্চলিক গবেষণাগার কিশোরগঞ্জ কর্তৃক করিমগঞ্জের ভাটিয়া গ্রামে মাটি পরীক্ষার গুরুত্ব, মৃত্তিকা নমুনা সংগ্রহ পদ্ধতি, রাসায়নিক সারের অপচয় রোধে করনীয়’ শীর্ষক দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বিশিষ্ট ও বিজ্ঞ মৃত্তিকা বিজ্ঞানীগণ মাটির স্বাস্থ্য রক্ষায় সবাইকে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানান এবং মাটি পরীক্ষা করে সুষম সার ব্যবহার করার জন্য গুরুত্বারোপ করেন। কৃষি প্রধান দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য মাটি পরীক্ষার বিকল্প নেই এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আগামী দিনে সুষম সার প্রয়োগের উপর বক্তারা জোর দেন।এছাড়াও কৃষির বিভিন্ন বিষয়ে ও পুষ্টিউপাদানের উপর গুরুত্বপূর্ণ আলোচনা ও সুপরামর্শ প্রদান করেন।

আঞ্চলিক গবেষণাগার কিশোরগঞ্জের উদ্যোগে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ জালাল উদ্দিন, মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, বিভাগীয় কার্যালয়, ঢাকা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ড. মোঃ আবদুর রউফ, মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, এনালাইটিক্যাল সার্ভিসেস উইং, ঢাকা, ড. মো: হুমায়ুন কবীর সিরাজী, প্রকল্প পরিচালক, ড. মো: লুৎফর রহমান, প্রকল্প পরিচালক। ড. এ.বি.এম. শহীদুল ইসলাম, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও অফিস প্রধান আঞ্চলিক গবেষণাগার কিশোরগঞ্জের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে আরও মূল্যবান বক্তব্য রাখেন জনাব এম.এ.হানিফ,চেয়ারম্যান ৬নং দেহুন্দা ইউনিয়ন পরিষদ, জনাব মোঃ শফিকুল ইসলাম শফিক, সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, দেহুন্দা ইউনিয়ন, জনাব মনিরুজ্জামান, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, জনাব মোঃ হাছিবুল হক ও জনাব সালেহ আহমদ, বৈজ্ঞানিক কর্মকর্তাদ্বয়।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব কৃষিবিদ মোঃ আবুল বাশার। প্রায় ৭০ জন চাষিদের হাতে-কলমে মাটি নমুনা সংগ্রহ করার প্রশিক্ষণ দেন এবং ২০ জন কৃষক তাদের ফসলের পুষ্টি মান জানতে মাটির নমুনা জমা দেন। রাসায়নিক বিশ্লেষণ পূর্বক তাদেরকে সার সুপারিশ কার্ড বিতরণ করা হবে।সাবেক মেম্বার শফিউদ্দিন শোভনসহ অত্র এলাকার চাষিদের সার্বিক সহযোগিতায় এবং আঞ্চলিক গবেষণাগার কিশোরগঞ্জের সার্বিক তত্ত্বাবধানে সফল একটি কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop