৩:১৪ অপরাহ্ন

শনিবার, ২৭ এপ্রিল , ২০২৪
ads
ads
শিরোনাম
  • হোম
  • ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় খুলনা জেলায় ছাগল পালন খামারীদের নিয়ে প্রশিক্ষণ কার্যক্রম
ads
প্রকাশ : মার্চ ১২, ২০২১ ৭:৪৯ অপরাহ্ন
ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় খুলনা জেলায় ছাগল পালন খামারীদের নিয়ে প্রশিক্ষণ কার্যক্রম
প্রাণিসম্পদ

নিজস্ব প্রতিবেদক: ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় খুলনা জেলায় প্রকল্পের আওতাভুক্ত ৯টি উপজেলার নির্বাচিত ছাগল পালন খামারীদের নিয়ে এনজিও ফোরাম প্রশিক্ষণ কেন্দ্রে ১২-১৪ই মার্চ, ২০২১ এর  ০৩ (তিন) দিনের প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠান শুরু হয়েছে। উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ আবদুল জব্বার শিকদার, মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ, ঢাকা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ মোঃ আমিনুল ইসলাম মোল্যা, পরিচালক, বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তর, খুলনা। সার্বিক  তত্ত্বাবধানে ছিলেন জনাব মোঃ শরিফুল হক, প্রকল্প পরিচালক, ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প, প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ, ঢাকা। উক্ত প্রশিক্ষণ কার্যক্রমে খুলনা বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. সর্দার শফিকুল ইসলাম, ডাঃ নন্দ দুলাল টীকাদার, অন্যান্য উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তাগণ প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে অংশগ্রহণ করেন।

উক্ত প্রশিক্ষণে অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা অংশগ্রহণকারী সকল খামারীদের ব্ল্যাক বেঙ্গল ছাগল পালনে করনীয়, রোগ প্রতিরোধ, টিকা প্রদান, ছাগলের বিকল্প দুধ হিসেবে মিল্ক রিপ্লেসার তৈরি করে খাওয়ানোর নিয়মাবলি, প্রাকৃতিক প্রজনন সেবাসহ ছাগলের বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয় ও হাতে কলমে শেখানো হয়।

ছাগল বাংলাদেশের একটি অতি গুরুত্বপূর্ণ প্রাণিসম্পদ ও বিশ্বে ^ ছাগল পালনে বাংলাদেশ চতুর্থ স্থান দখল করে আছে। আমাদের দেশে আদিকাল থেকে যে ছাগল লালিত পালিত হচ্ছে তা ব্ল্যাক বেঙ্গল ছাগল, আর বিদেশ থেকে বিশেষত: ভারত থেকে আমদানীকৃত রামছাগল। এ দেশের আবহাওয়া ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালনে অত্যন্ত উপযোগী। ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালনের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠীর বেকারত্ব দূরিকরণ এবং দারিদ্র বিমোচন সহজেই সম্ভব। “ব্ল্যাক বেঙ্গল” পৃথিবীর ৫টি সেরা মাংস উৎপাদন জাতের মধ্যে অন্যতম। এদের বাচ্চা উৎপাদন ক্ষমতা অধিক, মাংস সুম্বাদু, চামড়া আন্তর্জাতিক মানের, দেশের জলবায়ুতে এর জীবনযাপনের উপযোগিতা বেশি এবং দারিদ্র বিমোচনের হাতিয়ার। যে কেউ কম পুঁজিতে ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালন করতে পারে।

ব্ল্যাক বেঙ্গল ছাগলের রোগ প্রতিরোধ ক্ষমতা রাম ছাগলের চেয়ে বেশি, ফলে ব্ল্যাক বেঙ্গল ছাগলের চিকিৎসার খরচ, বিড়ম্বনা এবং মৃত্যুহার কম। ব্ল্যাক বেঙ্গল ছাগল রাম ছাগলের চেয়ে অনেক আগে বয়োঃপ্রাপ্ত হয় এবং একই সময় রাম ছাগলের তুলনায় ২ থেকে ২.৫ গুন বেশি বাচ্চা জন্ম দেয়। ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগলের মাংস ও চামড়ার গুনাগুন রাম ছাগলের চেয়ে উন্নত।

খামারী পর্যায়ে ব্ল্যাক বেঙ্গল ছাগলের প্রাকৃতিক প্রজনন সেবা প্রদান, অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণের মাধ্যমে রোগ নিয়ন্ত্রনের ব্যবস্থাপনার উন্নয়ন, ছাগল পালন ও পাঁঠা পালনে আগ্রহী দক্ষ জনবল তৈরিতে বর্তমান গণতান্ত্রিক সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয় “ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন সম্প্রসারন প্রকল্প” গ্রহণ করেছেন। উক্ত প্রশিক্ষণের মাধ্যমে ব্ল্যাক বেঙ্গল ছাগলের জাতটি পুনরুদ্ধার হবে এবং এই প্রশিক্ষণের মাধ্যমে খামারীরা ছাগল পালনে আরও উৎসাহিত হচ্ছেন এবং ছাগলের এই ব্ল্যাক বেঙ্গল জাত সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ফলে বেকারত্ব দূরীকরণ, পুষ্টি চাহিদা পূরণ, অর্থনৈতিক স্বাবলম্বীতা অর্জন সহ বৈদেশিক মুদ্রা আয়ের পথ সুগম হচ্ছে।

শেয়ার করুন

ads

One thought on “ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় খুলনা জেলায় ছাগল পালন খামারীদের নিয়ে প্রশিক্ষণ কার্যক্রম

  1. This is high time to think of our animal protein requirement.I would like to congratulate the project” Black Bengal breed development and its expansion.”.To address our national protein demand as well as rural unemployment, its a great effort.To preserve our pure breed,like black bengal and its nursing, training is essential.Wishing the project a good start with meaningful finishing.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

ads

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ads

ফেসবুকে আমাদের দেখুন

ads

মুক্তমঞ্চ

scrolltop